২৪ এপ্রিল, ২০২৪

Mobile: সবসময় মোবাইলে ঘাড় গুঁজে মানুষ! একদম না-পসন্দ খোদ মোবাইল আবিষ্কর্তার
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-31 19:52:57   Share:   

মোবাইল ফোন আবিষ্কার করে নিজেই ক্ষুব্ধ মুঠো ফোনের আবিষ্কর্তা। মানুষজন যে সারাদিন ফোনের দিকেই ঘাড় গুঁজে তাকিয়ে থাকবে, তা কখনো অনুমান করেননি কুপার। পঞ্চাশ বছর আগে এই ফোন আবিষ্কার করেছিলেন আমেরিকার ইঞ্জিনিয়ার মার্টিন কুপার। এখন এই যন্ত্রের প্রতি মানুষের মায়া-ভালবাসা দেখে নিজেই ক্ষুব্ধ তিনি।

একটি সংবাদমাধ্যমকে কুপার জানান, 'মন ভেঙে যায়, যখন দেখি কেউ ফোন দেখতে দেখতে রাস্তা পার হচ্ছে। এমনটাও কোনওদিন হবে তা একদমই ভাবেননি তিনি।' ১৯৭৩-র ৩ এপ্রিল কুপার প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন। সেই ফোনটা ছিলো অনেক তার-বিশিষ্ট এবং বেশ ভারী। তখন সেই সময়ে তিনি একটি মোবাইল সংস্থায় কাজ করতেন। বাজারে প্রতিযোগিতাও ছিল বেশি। 

রীতিমতো প্রতিযোগিতা চলছিল। কারণ মোবাইল ফোন তৈরির পরিকল্পনা অনেকদিন আগেই এসেছিল মানুষের মাথায়। এরপর ষাটের দশকে গাড়িতে মোবাইল ফোন রাখার ব্যবস্থা করেন এক সংস্থা। খুব বেশি সাফল্য পায়নি সেই উদ্যোগ। কুপারের মনে হয়, এতে কোনও কার্যসিদ্ধি হয়নি। মানুষের কাছে সবসময়ের জন্য একটা নিজস্ব মোবাইল ফোন দরকার। এরপর ১৯৭২ সালে শেষের দিকে কুপার মনে করেন তিনি এমন একটা যন্ত্র আবিষ্কার করতে চান যা সবসময় যে কোনও জায়গায় যাতে মানুষ ব্যবহার করতে পারে।


Follow us on :