ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
Militants-attack-polio-vaccination-workers-in-Pakistan-4-health-workers-killed
Vaccination: পাকিস্তানে পোলিও টিকাকর্মীদের উপরে জঙ্গিদের হামলা, মৃত ৪ স্বাস্থ্যকর্মী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-10 14:18:47


গোটা বিশ্বের মধ্যে আফগানিস্তান (Afghanistan) ও পাকিস্তান (Pakistan) এই দুটি দেশে পোলিও রোগের টিকাকরণ একেবারে কচ্ছপের গতিতে এগোচ্ছে। দুটি দেশে সন্ত্রাসবাদী হামলা (Terrorist attack) এবং সেখানকার মানুষের অন্ধবিশ্বাসের জেরে সেখানে টিকাকরণ (Polio Vaccination) প্রায় অব্যাহত। এবার ফের জঙ্গি হামলার শিকার হল পাক স্বাস্থ্যকর্মীদের কনভয়। ঘটনাটি ঘটেছে খাইবার-পাখতুনখোয়া প্রদেশে। এই ঘটনায় টিকাকর্মীদের নিরাপত্তার দায়িত্বে থাকা চার পুলিসকর্মীর মৃত্যু হয়েছে বলে খবর।

গত এপ্রিল মাস থেকে পাকিস্তানে পোলিওর ১৪টি নতুন মামলা সামনে এসেছে। আর সব ক’টির উৎসস্থল হচ্ছে পাক-আফগান সীমান্তের খাইবার-পাখতুনখোয়া প্রদেশ। তাই পরিস্থিতি সামাল দিতে সেখানে দ্রুত টিকাকরণ চালাচ্ছে পাক প্রশাসন। এই পরিস্থিতিতে বারবার তা ধাক্কা খাচ্ছে এই ধরনের নৃশংস হামলার ঘটনায়।

শুক্রবার ওই প্রদেশের গুল ইমান অঞ্চলে আচমকাই হানা দেয় দুষ্কৃতীরা। যে পুলিস মোবাইল ভ্যানটি দরজায় দরজায় গিয়ে টিকা দিচ্ছিল, তার উপরে হামলা চালায় তারা। এলোপাথাড়ি গুলি চালাতে থাকে পুলিসের উপরে। গুলিবিদ্ধ হয়ে চার পুলিসকর্মীর মৃত্যু হয় ঘটনাস্থলেই। আহত দুই। আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরে পুলিস এলাকায় তল্লাশি শুরু করে। দীর্ঘ সময় ধরে হামলাকারীদের সঙ্গে পুলিসের গুলির লড়াই চলার কথা জানা গিয়েছে।

এদিকে, এখনও পর্যন্ত এই হামলার দায় কোনও জঙ্গি সংগঠন স্বীকার করেনি। তবে নিরাপত্তা সংস্থাগুলির মতে, হামলার নেপথ্যে হাত তেহরিক-ই-তালিবানের হাত থাকতে পারে। কারণ, পাকিস্তানের জনজাতি অধ্যুষিত অঞ্চলগুলিতে এর আগে টিকাকর্মীদের উপর হামলা চালিয়েছে তারা। জঙ্গি গোষ্ঠীটি মনে করে, পোলিও টিকাকরণ ‘ইসলামে নিষিদ্ধ’। তাই প্রশাসনের শত চেষ্টা সত্ত্বেও জনজাতি অধ্যুষিত অঞ্চলে পোলিও নির্মূল করা একটি বড়সড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। গোটা বিশ্বকে এই দুই দেশের কারণেই এখনও পোলিওমুক্ত করা যায়নি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন