ব্রেকিং নিউজ
Men-aged-15-to-39-are-at-higher-risk-of-alcoholism
Alcohol: মদ্যপানে বেশি ঝুঁকির মুখে ১৫ থেকে ৩৯ বছর বয়স্ক পুরুষরাই

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-15 11:49:18


কোনও অনুষ্ঠান হোক কিংবা জন্মদিন সেলিব্রেশন বা বিয়ে, মদ্যপান এখন স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। অতিরিক্ত অ্যালকোহল সেবন রোগ প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেয়। ফলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। বেশি পরিমাণে অ্যালকোহল সেবনে ডিমেনসিয়াও হতে পারে।

শুক্রবার দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি বিশ্বব্যাপী গবেষণায় বলা হয়েছে, প্রাপ্তবয়স্কদের তুলনায় তরুণরা অ্যালকোহল সেবনের কারণে বেশি স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হচ্ছে। অ্যালকোহল সেবনের ফলে মস্তিস্ক, যকৃত ও হার্টের সঙ্গে সংশ্লিষ্ট সিরোসিস, অ্যালকোহলিক হেপাটাইটিস, ফাইব্রোসিস, উচ্চ রক্তচাপ, কার্ডিওমায়োপ্যাথি, এরিথমিয়া, স্ট্রোক, প্যাংক্রিয়েটাইটিসের প্রাণঘাতী রোগ দেখা দিতে পারে।

উল্লেখ্য, ভৌগোলিক অঞ্চল, বয়স, লিঙ্গ এবং বছর অনুসারে অ্যালকোহল ঝুঁকির রিপোর্ট করা এটিই প্রথম গবেষণা। এই রিপোর্টে বলা হয়েছে, বিশ্বব্যাপী অ্যালকোহল সেবনের সুপারিশগুলি বয়স এবং অবস্থানের উপর ভিত্তি করে হওয়া উচিত। ১৫-৩৯ বছর বয়সের মধ্যে পুরুষদের  মধ্যে অত্যধিক মাত্রায় মদ্যপান লক্ষ্য করা গিয়েছে।

সমীক্ষায় আরও পরামর্শ দেওয়া হয়েছে যে, ৪০ বছর বা তার বেশি বয়সীরা অল্প পরিমাণে অ্যালকোহল সেবন করলে কিছু সুবিধা পেতে পারেন। প্রতিদিন এক থেকে দুটি স্ট্যান্ডার্ড পানীয় পান করলে কার্ডিওভাসকুলার রোগ, স্ট্রোক এবং ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস হয়।

২০৪ টি দেশের অ্যালকোহল ব্যবহার নিয়ে এই গবেষণা করা হয়েছে। গবেষকরা বলেছেন, অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পানকারী জনসংখ্যার বৃহত্তম অংশ ছিল ১৫-৩৯ বছর বয়সী পুরুষ। এবং এই বয়সে অ্যালকোহল পান করা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। বাইক দুর্ঘটনা, আত্মহত্যা এবং হত্যা করার মতো একাধিক ঘটনার ৬০ শতাংশ ঘটে মদ্যপানের কারণে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন