ব্রেকিং নিউজ
Look-at-Japans-story-a-bullet-train-from-Earth-directly-to-the-Moon-or-Mars
Space: জাপানের কাণ্ডটা দেখুন, বুলেট ট্রেনে পৃথিবী থেকে সরাসরি চাঁদে বা মঙ্গলে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-17 13:32:39


বুলেট ট্রেনই তো আমাদের কাছে স্বপ্ন। আর যদি বলা হয়, সেই ট্রেনে চেপে চলুন একটু ঘুরে আসি মঙ্গল গ্রহে, কিংবা চাঁদে? উত্তর আসবে, মজা করছেন?

হ্যাঁ, আপাতভাবে তো সেটাই মনে হওয়ার কথা। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না, জাপান তলে তলে এই লক্ষ্যে অনেক দূরই এগিয়ে গিয়েছে। তারা এমনই পরিকল্পনা করে এগচ্ছে, যাতে করে বুলেট ট্রেনে চেপেই অদূর ভবিষ্যতে এ গ্রহ থেকে সে গ্রহে ঘুরে বেড়ানো সম্ভব। তারা এমন প্রযুক্তিরও হাত ধরে এগচ্ছে, যাতে এসব আর শুধু সেলুলয়েডের পর্দার মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। নেমে আসবে বাস্তবের মাটিতে। 

জাপান পুরোপুরি কাচের এমনই কাঠামো বানাচ্ছে, যার সঙ্গে পৃথিবীর মধ্যাকর্ষণ, বাযুমণ্ডল সহ একাধিক সূচকের সমতা রাখা যায়, যাতে কারও মনে হবে তিনি যেন বাড়িতেই রয়েছেন। 

জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং কাজিমা কনস্ট্রাকশন যৌথভাবে এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে, যা স্পেস ট্রাভেলে বিপ্লব আনবে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, বিষয়টি আর গোপন নেই। গবেষকরা সম্প্রতি এক সাংবাদিক সম্মেলন করে এই সংক্রান্ত ঘোষণা করেছেন।

পরিবহণের এই যুগান্তকারী ব্যবস্থাকে বলা হচ্ছে হেক্সাট্র্যাক। এই ক্যাপসুলে মধ্যাকর্ষণ শক্তিকে এমন জায়গায় রাখা হবে, যাতে এই দীর্ঘ যাত্রাপথে বাইরের কোনও অনুভূতি শরীরে প্রভাব ফেলতে না পারে।

জাপানের ওই বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সূত্রে জানা গিয়েছে, এর আকৃতি হবে হেক্সাগোনাল। এই মিনি ক্যাপসুলের রেডিয়াস হবে ১৫ মিটার, যাকে বলা হচ্ছে হেক্সাক্যাপসুল। এর মাঝে থাকবে চলমান একটি ডিভাইস। তবে এটা পৃথিবা থেকে চাঁদে যাওয়ার জন্য। চাঁদ এবং মঙ্গলের মধ্যে যোগাযোগকারী হেক্সাক্যাপসুলের রেডিয়াস ৩০ মিটার।

চাঁদ এবং মঙ্গল গ্রহে স্টেশনের নামকরণও তারা করে রেখেছে।      






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন