২৯ মার্চ, ২০২৪

Pakistan: জরুরি ওষুধ ভাণ্ডারে টান, চিকিৎসা পরিষেবা নিয়ে সন্দিহান পড়শি দেশ
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-01 12:09:54   Share:   

ভয়াবহ অর্থনৈতিক সংকটের (Economic Crisis) মুখে পাকিস্তান (Pakistan)। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধিতে জেরবার গোটা দেশ। বেড়ে গিয়েছে আটা-ময়দার দাম। একমুঠো আটার জন্য রীতিমতো লড়াই চলছে। বৈদেশিক মুদ্রার ভাণ্ডারও তলানিতে ঠেকেছে। এর মধ্যেই আরও বড় ধাক্কা পাকিস্তানের জন্য। এখন প্রয়োজনীয় ওষুধ পাওয়ার জন্যও কসরত করতে হচ্ছে সাধারণ মানুষদের। অর্থের অভাবে প্রয়োজনীয় ওষুধ (Medicine) এবং দেশে ওষুধ তৈরিতে প্রয়োজনীয় সামগ্রী আমদানি করার ক্ষেত্রেও প্রভাব পড়েছে। ওষুধ ও চিকিৎসাগত সরঞ্জামের ঘাটতির কারণে ডাক্তাররা অস্ত্রোপচার করতে প্রস্তুত নয়। পাশাপাশি অপারেশন থিয়েটারে মাত্র দু’মাসেরই অ্যানস্থেশিয়া করার সামগ্রী রয়েছে। এর ফলে হাসপালের কর্মীরা চাকরিহীন হয়েও পড়তে পারেন।

বর্তমানে ঋণের দায়ে ডুবেছে পাকিস্তান। এই বিপদ থেকে পাকিস্তানকে উদ্ধারের পথও দেখা যাচ্ছে না। একেবারে বিপর্যস্ত দেশ। জনসাধারণও নেই দেশের পাশে।আন্তর্জাতিক অর্থ তহবিল থেকে ঋণ পাওয়ার বিষয়ে এখনও নিশ্চয়তা পায়নি পাকিস্তান। ধীরে ধীরে আরও অন্ধকারে ডুবছে সে দেশ। এই অর্থনৈতিক সঙ্কটের ভয়াবহ প্রভাব পড়েছে চিকিৎসা ব্যবস্থাতেও।

উল্লেখ্য, এদিকে ইতিমধ্যেই তা দেশের বার্ষিক প্রবৃদ্ধির হার বা জিডিপি পার করে গিয়েছে। আগামী ৩১ মার্চের মধ্যেই পাকিস্তানকে ৪.৫ বিলিয়ন ডলারের ঋণ মেটানোর কথা। গোটা অর্থবর্ষে মোট ২২ বিলিয়ন ডলারের ঋণ মেটাতে হবে। যেখানে পাকিস্তানের ফরেক্স লেভেল বা বৈদেশিক মুদ্রা ভাণ্ডার ৩ বিলিয়নের নীচে নেমে গিয়েছে, সেখানে এই বিপুল পরিমাণ ঋণ মেটানো কার্যত অসম্ভব।


Follow us on :