২৫ এপ্রিল, ২০২৪

Pakistan: অর্থসঙ্কটের জেরে এক ডজন সিংহকে নিলামে তুলতে চলেছে লাহোর চিড়িয়াখানা
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-10 10:31:08   Share:   

অর্থসঙ্কটে (Financial Crisis) ভুগছে পাকিস্তান (Pakistan)। পরিস্থিতি এমন জায়গায় চলে গিয়েছে যে লাহোর (Lahore) চিড়িয়াখানার সাফারি পার্কের সিংহদের (Lion) খাবার জোগাড় করাও অসাধ্য হয়ে উঠেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের। তাই পাকিস্তান সরকারের অনুমোদন নিয়ে ১২টি সিংহকে নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। কিন্তু এর তীব্র প্রতিবাদ জানাচ্ছেন পশুপ্রেমীরা। তাঁরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার পাকিস্তানে আর্থিক সঙ্কট ক্রমশ বাড়তে থাকায় ব্যয়সঙ্কোচের নীতি নিয়েছে প্রধানমন্ত্রী। পশুদের জন্য সরকারের তরফে যে অর্থ বরাদ্দ করা ছিল তাতেও দেখা দিয়েছে টানাপোড়েন। এই পরিস্থিতিতে লাহৌর চিড়িয়াখানা কর্তৃপক্ষ সেখানকার সাফারি পার্কের বাসিন্দা ২৯টি আফ্রিকান সিংহের মধ্যে ১২টিতে নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, লাহোর চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রতি সিংহের জন্য বেসিক মূল্য নির্ধারণ করেছেন ৭০০ ডলার বা ভারতীয় মুদ্রায় দেড় লক্ষ টাকা । আশা করা যাচ্ছে ১২ টি সিংহ বিক্রি করে পাওয়া যাবে প্রায় ২ মিলিয়ন টাকা । নিলামে অংশ নিতে পারবেন যে কেউ। তবে ক্রেতাকে প্রমাণ দিতে হবে তিনি নিলামে কেনার পর বন্যপ্রাণের উপযুক্ত যত্নআত্তি করতে পারবেন।


Follow us on :