২৪ এপ্রিল, ২০২৪

Japan: মদে অনীহা তরুণ প্রজন্মের! সুরায় আসক্তি বাড়াতে উপায় বাতলে দিচ্ছে সরকার
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-19 13:11:22   Share:   

তরুণ প্রজন্মের মধ্যে সুরা পানের (Alcohol)প্রবণতা অত্যধিক বেড়েছে। যা নিয়ে চিন্তিত বাবা-মায়েরাও। কিন্তু এমন এক দেশ রয়েছে, যেখানে তরুণরা (young generation) মদ্যপান কমানোয় মাথায় হাত পড়েছে সরকারের। শুনে অবাক লাগলেও বাস্তবে এমনটাই ঘটেছে জাপানে (Japan)।

জাপানের এক সমীক্ষায় দেখা গিয়েছে, করোনা মহামারীর সময় থেকে সে দেশের তরুণ যুবকরা মদ্যপান কম করছেন। যার ফলে লোকসান হচ্ছে মদের দোকানদারদের। বিক্রি একেবারেই কমের দিকে। যার ফলে ক্ষতির সম্মুখীন হচ্ছে জাপান সরকারও। কারণ মদ বিক্রি থেকে একটা মোটা রাজস্ব সরকারের খাতে আসে।

এর ফলে নানা উপায় বার করার চেষ্টা করছে সরকার। তরুণ যুবকদের মদ্যপানে উৎসাহিত করতে আয়োজন করছে প্রতিযোগিতার। জাপানের ‘ন্যাশনাল ট্যাক্স এজেন্সি’-র তত্ত্বাবধানে ‘সেক ভাইভা’ নামে এক প্রচারাভিযান শুরু করা হয়েছে, যার মূল উদ্দেশ্য তরুণদের মধ্যে মদ খাওয়ার চাহিদা বাড়ানো।

এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন বিভিন্ন মদের দোকানদাররা। তাঁরা কীভাবে মদ বিক্রি বাড়ানো যায় তা নিয়ে নানা উপায় শেয়ার করবেন। আর এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার শেষ তারিখ ৯ সেপ্টেম্বর। অক্টোবর মাসে চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগীদের বাছাই করা হবে। এবং এই প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে নভেম্বরে।


Follow us on :