ব্রেকিং নিউজ
Jacinda-Ardern-resigns-as-Prime-Minister-of-New-Zealand-
NewZealand: নিউজ়িল্যান্ডের প্রধানমন্ত্রী পদ থেকে সরছেন আরডের্ন, লড়বেন কি আগামি ভোট?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-19 16:40:41


ফেব্রুয়ারিতেই নিউজ়িল্যান্ডের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে পারেন জেসিন্ডা আরডের্ন (Jacinda Ardern)। চলতি বছর দক্ষিণ গোলার্ধের এই দেশে (New Zealand) সাধারণ নির্বাচন, সেই ভোটে তিনি না লড়ার সিদ্ধান্ত নিয়েছেন। পাঁচ বছরের বেশি সময় ধরে এই দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশটির নেত্রী (Prime Minister in New Zealand) হিসেবে কাজ করেছেন। করোনার সময় তাঁর কোভিড নীতি প্রশংসা কুড়িয়েছে গোটা বিশ্বের। বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠক ডেকে তাঁর লেবার (Labour Party) পার্টির উদ্দেশে এই বার্তা পাঠান জেসিন্ডা।

প্রধানমন্ত্রী হিসেবে তাঁর মেয়াদ আগামী ৭ ফেব্রুয়ারী শেষ হবে। তবে এই বছর অর্থাৎ পরবর্তী সাধারণ নির্বাচন পর্যন্ত সাংসদ থাকবেন তিনি। ২০১৭ সালে মাত্র ৩৭ বছরে  আরডের্ন বিশ্বের সর্বকনিষ্ঠ মহিলা হিসেবে নিউজ়িল্যান্ডের প্রধানমন্ত্রী পদে নিযুক্ত হয়েছিলেন।

কোভিডকালে এবং ক্রাইস্টচার্চে দুটি সন্ত্রাসবাদী হামলা-সহ বিভিন্ন বিপর্যয়কালে তিনি নিউজ়িল্যান্ডকে ঠাণ্ডা মাথায় নেতৃত্ব দিয়েছেন। রীতিমতো আবেগের সুরে আর়ডের্ন জানান, 'প্রধানমন্ত্রী হিসেবে এই সাড়ে পাঁচ বছর তাঁর জন্য কঠিন ছিল। আর তিনিও একজন মানুষ এবং তাই ক্ষেত্র বিশেষে সরে আসা জরুরি।'






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন