ব্রেকিং নিউজ
India-sends-fuel-oil-rice-powdered-milk-to-devastated-Sri-Lanka
Sri Lanka: বিধ্বস্ত শ্রীলঙ্কায় জ্বালানি তেল, চাল, গুঁড়ো দুধ পাঠাল ভারত

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-22 12:51:13


শ্রীলঙ্কার (Sri Lanka) অর্থনৈতিক অবস্থা একেবারে ভেঙে পড়েছে। এই বিধ্বস্ত শ্রীলঙ্কার পাশে দাঁড়াল বন্ধু দেশ ভারত (India)। স্বাধীনতার পর শ্রীলঙ্কা এই প্রথম আর্থিক সংকটের (financial crisis) মুখোমুখি। ভারত থেকে ডিজেল (Diesel) রফতানি করা হয়েছে শ্রীলঙ্কায়। ১২টি জাহাজের (Shipments) মাধ্যমে মোট ৪ লক্ষ মেট্রিক টন (400,000 Metric Tones) জ্বালানি তেল পাঠিয়েছে ভারত। জরুরি ভিত্তিতে খাবার, ওষুধ (Medicine), অত্যাবশ্যকীয় পণ্য কেনার জন্য ভারতের থেকে আর্থিক সহায়তাও নিয়েছিল শ্রীলঙ্কা।

এবার প্রথম বুধবার চেন্নাই (Chennai) থেকে ত্রাণসামগ্রী বোঝাই জাহাজ শ্রীলঙ্কায় পাঠালেন তামিলনাড়ুর (Tamilnadu) মুখ্যমন্ত্রী এম কে স্টালিন। প্রথম  ধাপে রয়েছে ৯,০০০ মেট্রিক টন চাল, ২০০ মেট্রিক টন গুঁড়ো দুধ এবং ২৪ মেট্রিক টন জীবনদায়ী ওষুধ। যার মোট ভারতীয়মূল্য ৪৫ কোটি টাকা।

সম্প্রতি শ্রীলঙ্কায় ৬৫ হাজার মেট্রিক টন ইউরিয়া পাঠিয়েছিল ভারত। কৃষিকাজে সাহায্য করার জন্যই ইউরিয়া পাঠিয়েছে বলে জানায় ভারত সরকার। তার আগে শ্রীলঙ্কার রাষ্ট্রদূত ভারতের সার মন্ত্রকের সচিবের সঙ্গে বৈঠক করেন। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

উল্লেখ্য, শ্রীলঙ্কার নয়া প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে (Ranil Wickremesinghe ) ঘোষণা করেছিলেন, এই সপ্তাহেই শ্রীলঙ্কা মারাত্মক খাদ্য সংকটের মুখোমুখি হবে। জ্বালানি, রান্নার গ্যাস এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসের হাহাকার। অত্যধিক দাম বৃদ্ধি শ্রীলঙ্কাবাসীর দুর্ভোগ সৃষ্টি করেছে। অর্থনৈতিক সংকটই শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকটের সৃষ্টি করেছে। এছাড়া আসনে বসেই ভারতকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছিলেন তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন