ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
In-the-midst-of-the-war-the-Indian-embassy-in-Kiev-will-open-on-May-16
Ukraine: যুদ্ধের মাঝেই কিয়েভে ১৭ মে থেকে খুলছে ভারতীয় দূতাবাস

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-14 13:05:19


ইউক্রেন-রাশিয়া যুদ্ধ (Ukraine- Russia War) অব্যাহত। প্রায় তিন মাস হতে চলল, যুদ্ধ থামার নামই নিচ্ছে না। ক্রমাগত আক্রমণাত্মক হয়ে উঠছে রুশ সেনা। মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউক্রেনের বুচা (Bucha) ও মারিউপোল (Mariupole) এবং ইউক্রেনের রাজধানী কিয়েভ (Kyiv)। অগুনতি মানুষের মৃতদেহ পড়ে রয়েছে শহরের রাস্তায়। এমনকি কিয়েভের অদূরে বোরোডিয়াঙ্কা (Borodianca) শহরে গণকবরও (Mass Grave) পাওয়া যায়। এই পরিস্থিতিতে ইউক্রেনে দূতাবাস (Indian Embassy) ফের খুলতে চলেছে ভারত। ১৭ মে থেকে কিয়েভে দূতাবাসে আগের মতোই কর্মীরা কাজকর্ম করবেন। শুক্রবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন(Vladimir Putin)। পালটা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির(Volodymyr Zelensky) নেতৃত্বে প্রত্যাঘাত হানে ইউক্রেনীয় ফৌজ। যুদ্ধ শুর হওয়ার পর থেকে দূতাবাস বন্ধ করে দেয় ভারত। ইউক্রেন থেকে বেশিরভাগ ভারতীয়কে (Indian) সরিয়ে নেওয়া হয়। সেইসঙ্গে দেশটির দূতাবাসও পোল্যান্ডে (Poland) স্থানান্তর করা হয়। এখন কিয়েভে দূতাবাস খোলার সিদ্ধান্তে অনেক বিশ্লেষকরা মনে করছেন, পরিস্থিতি হয়ত স্বাভাবিকের দিকে এগোচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) একাধিকবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) যুদ্ধাপরাধী বলে উল্লেখ করেছেন। যুদ্ধাপরাধকে জেনেভা কনভেনশনের (Geneva Conventions) গুরুতর লঙ্ঘন হিসাবে সংজ্ঞায়িত করা হয়। ইচ্ছাকৃতভাবে অসামরিক মানুষকে টার্গেট করা যুদ্ধাপরাধের সামিল। হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত (International Criminal Court) ইতিমধ্যেই রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু করেছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন