১৬ এপ্রিল, ২০২৪

Russia: দশ সন্তানের জননী হলেই বিরাট অঙ্কের অর্থলাভ
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-18 18:44:19   Share:   

একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War)। অন্যদিকে, করোনা সংক্রমণের (Covid 19) জেরে জনসংখ্যার (Population) ঘনত্ব কমে যাওয়া। পরিস্থিতি মোকাবিলায় অভিনব দাওয়াই। দশ সন্তানের (10 Child) জননী হলেই হাতে কড়কড়ে টাকা। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Putin) রীতিমতো সরকারি নির্দেশনামা বের করে দিয়েছেন। অনেকেই বলছেন, এমন বেপরোয়া পদক্ষেপ আগে দেখা যায়নি। তাছাড়া এই ধরনের পরিকল্পনা আদৌ কি সফল হবে? কারণ, রাশিয়ায় এমনতেই সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সংকট তুঙ্গে। সেই জায়গায় দাঁড়িয়ে ওই অর্থ হাতে পাওয়ার জন্য দশটি সন্তানের জন্ম তো আগে দিতে হবে। কিন্তু তাদের খাওয়ার খরচ কীভাবে জুটবে? সরকারের এই নয়া ঘোষণা ঘিরে এখন জোর জল্পনা রাশিয়া জুড়ে। 

কিন্তু কত টাকা মিলবে। সরকারি ঘোষণা অনুযায়ী, মাদার হিরোইন নামের ওই প্রকল্পে এক লপ্তে মিলবে সাড়ে ১৩ হাজার পাউন্ড। রাশিয়ান কারেন্সিতে দশ লক্ষ রুবেল।

সরকারি সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের মার্চ থেকে রাশিয়ায় দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে সর্বোচ্চ সংখ্যায়। অন্যদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ৫০ হাজার সেনার। 

বোঝাই যাচ্ছে, জনসংখ্যার দ্রুত পতনে উদ্বিগ্ন সরকার। তারা চাইছে, সেখানকার মহিলারা আরও বেশি করে সন্তানের জন্ম দিন। দেশে এক একটি পরিবার আরও বড় আকারের হোক। তবে এক্ষেত্রে শর্ত রাখা হয়েছে একটিই। তা হল, দশম সন্তান জন্মের পর তার প্রথম জন্মদিনেই মিলবে ওই অর্থ এবং সেই সময় আগের নয় সন্তান জীবিত থাকতে হবে।


Follow us on :