১৯ এপ্রিল, ২০২৪

Humanity: সর্বশ্রেষ্ঠ মানব ধর্ম! যে ধর্ম সহনশীলতা, শান্তি এবং সত্যের মিশেল
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-07 15:22:57   Share:   

সৌমেন সুর: সমাজের উন্নতির অর্থ, মানুষের উন্নতি। মানুষের অগ্রগতি মানে সমাজের অগ্রগতি। এভাবেই বিবর্তনের পথ ধরে মানুষের জীবনযাত্রায় এসেছে নানা পরিবর্তন। অন্তরের আলোতেই অন্ধকার সরে গিয়েছে ধীরে ধীরে। আবার আলোর অভাবেই আঁধার নেমেছে জীবনে। এমনি করেই নানা কর্মের মাধ্যমে মানুষ বদলেছে। বদলেছে সমাজের কাঠামো। এলো আধুনিক যুগ। যুগের সঙ্গে তাল মিলিয়ে মানুষ এগিয়ে চললো। কেবলই রূপান্তর আর পরিবর্তন। তবু মানুষের সভ্যতা ধীরে ধীরে এগিয়েছে।

পৃথিবীতে বিভিন্ন সময়ে জন্ম নিয়েছে বহু ধর্মপ্রাণ মহাপুরুষ। তাঁরা মানুষকে শোনালেন প্রেমের বার্তা। ব্যাখ্যা করলেন মানুষের ধর্ম কী, বেঁচে থাকার স্বার্থকতা কোথায়। একে পৃথিবীতে এলো হিন্দু, বৌদ্ধ, খ্রিস্ট এবং ইসলাম এবং আরও অনেক ধর্ম। সব ধর্মের মূল কথা প্রেম। এরপর ধর্মের শ্রেষ্ঠত্ব নিয়ে বাড়ল বিভেদ এবং সঙ্কীর্ণতা। মানুষ ভুলে গেল প্রেম-প্রীতি মৈত্রীর কথা। মিলনের পরিবর্তে এলো রক্তপাত, দাঙ্গা। প্রকৃত ধর্মকে জানা এবং উপলব্ধির বদলে এলো স্বার্থচিন্তা। ব্যক্তিগত প্রাপ্তিকেই মানুষ বড় করে দেখল। কিছু মানুষ আবার ধর্মকে রাজনৈতিক উদ্দেশ্য সাধনের হাতিয়ার করল। ধর্মভিত্তিক দেশ ধীরে ধীরে পৃথিবীর বুকে মাথাচাড়া দিয়ে উঠলো। যেমন জিউস বা ইহুদিদের জন্য ইজরায়েল, ইসলামপন্থীদের জন্য পাকিস্তান, বাংলাদেশ ইত্যাদি ইত্যাদি।

আসলে যে মানুষ নিজের আত্মার মধ্যে অন্যের আত্মাকে জানে সেই জানে সত্যকে। এই সত্যই জানায় মানব ধর্ম। মানব ধর্মে রয়েচফহে সহ্যশক্তি, বিশ্বের তাবড় মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসা। কোনও ভণ্ডামি বা স্বার্থপরতা নয়। যে ধর্মের মধ্যে সহনশীলতা আছে, শান্তির কথা আছে, আছে সত্যকে জানা। সেই ধর্মই মানুষের ধর্ম, মানব ধর্ম। কারণ খোদ বিবেকানন্দ বলেছেন, 'জীবে প্রেম করে যে জন, সে জন সেবিছে ঈশ্বর।'


Follow us on :