ব্রেকিং নিউজ
He-is-the-prime-minister-after-Boris-Rishi-Sunak-got-the-highest-number-of-votes-in-the-election-of-the-party-leader-of-the-Conservatives
Rishi Sunak: বরিসের পরে তিনিই প্রধানমন্ত্রী? দলনেতা নির্বাচনে সর্বোচ্চ ভোট পেলেন ঋষি সুনক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-14 09:15:15


ব্রিটেনের প্রধানমন্ত্রী কে হবেন?  দৌড়ে এগিয়ে ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনক। প্রথম দফার ভোটে কনজারভেটিভ পার্টির প্রার্থীদের মধ্যে সবথেকে বেশি ৮৮ টি ভোট পেলেন প্রাক্তন ব্রিটিশ অর্থমন্ত্রী তথা ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক।তবে বর্তমান বাণিজ্য প্রতিমন্ত্রী পেনি মর্ডান্টের কাছে কড়া চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন তিনি। পেনি পেয়েছেন ৬৭ টি ভোট। বিদেশমন্ত্রী লিজ ট্রাস তৃতীয় স্থানে রয়েছে ৫০ ভোট পেয়ে। বুধবার আরও দুই প্রতিদ্বন্দ্বী বাদ পড়েন এই দৌড় থেকে। সূত্রের খবর,সুনকের অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ গত সপ্তাহে জনসনের পতনকে ত্বরান্বিত করে। দলের ৩৫৮ জন সাংসদের (এমপি) মধ্যে ৮৮ জনের সমর্থন পেয়েছেন তিনি।  নব নিযুক্ত চ্যান্সেলর নাদিম জাহাউই এবং প্রাক্তন মন্ত্রিপরিষদ মন্ত্রী জেরেমি হান্ট কমপক্ষে ৩০ জন সংসদ সদস্যের প্রয়োজনীয় ভোট আকর্ষণ করতে না পেরে দৌড়ের বাইরে রয়েছেন।

প্রতিবার সবচেয়ে কম ভোট পাওয়া প্রার্থীকে বাদ দিয়ে ভোট হতে থাকবে। ২১ জুলাইয়ের মধ্যে প্রতিদ্বন্দিতা চূড়ান্ত দুইজনের মধ্যে নিয়ে আসতে হবে। এরপরে ২০০,০০০ কনজারভেটিভ পার্টির সদস্যরা নতুন নেতা নির্বাচন করবেন। এরপরে ৫ সেপ্টেম্বর ঘোষণা করা হবে কে হবেন পরবর্তী নেতা।

বাকি প্রতিযোগী অর্থাৎ প্রাক্তন সমতা মন্ত্রী কেমি ব্যাডেনোচ, অ্যাটর্নি জেনারেল সুয়েলা ব্র্যাভারম্যান, পার্লামেন্টের বিদেশ বিষয়ক কমিটির চেয়ার টম তুগেনধাত বৃহস্পতিবার দ্বিতীয় রাউন্ডে যাবেন।

কিন্তু কে এই ঋষি সুনক?

সাউদাম্পটনে ঋষি সুনকের বাবা একজন জেনারেল প্র্যাকটিশনার ও মা হলেন এজন ফার্মাসিস্ট।ঋষি সুনকের বয়স ৪২। বরিস জনসনই তাঁকে নির্বাচন করেন এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথম পূর্ণ মন্ত্রিসভা পদ অর্থাৎ রাজকোষের চ্যান্সেলর নিযুক্ত করা হয় ঋষিকে। মহামারী চলাকালীন ব্যবসা এবং কর্মচারীদের সাহায্য করার জন্য কয়েক বিলিয়ন পাউন্ড মূল্যের একটি বিশাল প্যাকেজ তৈরির পরে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন ঋষি। তাঁর স্ত্রীর নন-ডোমেস্টিক ট্যাক্স, নিজের ইউএস গ্রিন কার্ড এবং ব্রিটেনের জীবনযাত্রার খরচের সংকটে প্রতিক্রিয়া জানানোর বিষয়ে মাঝেমাঝেই সমালোচনার মুখে পড়েছেন ঋষি। এমনকী কোভিড লকডাউন অমান্য করার জন্য এবং ডাউনিং স্ট্রিট সমাবেশে অংশ নেওয়ার জন্যও জরিমানা করা হয় ঋষিকে। জানা গেছে, ঋষি সুনকের দাদু ঠাকুমা পঞ্জাবের বাসিন্দা ছিলেন। ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তি তাঁর স্ত্রী। তাঁদের দুটি কন্যা সন্তান আছে।

তিনি যদি ব্রিটেনের প্রধানমন্ত্রী হন, তাহলে তিনি হবেন ভারতীয় বা এমনকী এশিয়ান বংশোদ্ভূত প্রথম ব্যক্তি যিনি এই পদে অধিষ্ঠিত হবেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন