০৫ মার্চ, ২০২৪

Nigeria: নাইজেরিয়ার মসজিদে বন্দুকবাজের হামলা, প্রধান ইমাম-সহ নিহত ১২
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-05 12:03:15   Share:   

নাইজেরিয়ার (Nigeria) একটি মসজিদে (Mosque Attack) বন্দুকধারীর হামলা। এ হামলায় এক ইমাম-সহ ১২ জন উপাসক নিহত হয়েছেন। সূত্রের খবর, মসজিদ থেকে আরও আরও কয়েকজনকে অপহরণ করেছে বন্দুকবাজরা। শনিবার স্থানীয় সময় রাতে এশার নামাজের সময় সশস্ত্র দলগুলো হামলা চালিয়েছে বলে খবর।

নাইজেরিয়ার সশস্ত্র সংগঠনের সদস্যরা প্রায়ই বিভিন্ন সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে মানুষকে হত্যা অথবা অপহরণের পর মুক্তিপণ আদায় করে। সংঘবদ্ধ এই গ্যাংয়ের সদস্যরা গ্রামবাসীদের চাষাবাদ ও ফসল কাটার অনুমতির জন্য প্রোটেকশন মানি দাবি করে।

রাষ্ট্রপতি মুহাম্মদ বুহারির নিজ রাজ্য কাটসিনার ফুন্টুয়ার বাসিন্দা লাওয়াল হারুনা ফোনে এই সংবাদমাধ্যমকে বলেছেন, বন্দুকধারীরা মোটরবাইকে মাইগামজি মসজিদে এসে এলোপাথারি গুলি চালাতে শুরু করে। হামলা চালানো শুরুর আগে উপাসকদের পালিয়ে যেতে বাধ্য করে।

প্রধান ইমাম-সহ প্রায় ১২ জন, যারা রাতের নামাজে অংশ নিয়েছিলেন, তাঁরা বন্দুকবাজের আক্রমণে ঘটনাস্থলেই মারা যান। ফুন্টুয়ার আরেক বাসিন্দা আবদুল্লাহি মহম্মদ বলেছেন, "হামলা চালানোর পর বাকিদের একজায়গায় জড়ো করে ঝোপের কাছে নিয়ে যায়। এরপর তাঁদের মাথায় বন্দুক ঠেকিয়ে অপহরণ করে নিয়ে যায়। নিরীহ লোকদের যাতে তাড়াতাড়ি ফেরানো যায়, সরকারের কাছে সেই আবেদন করি।" 

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমের বেশ কয়েকটি রাজ্যের মধ্যে কাটসিনা রয়েছে। যা প্রতিবেশী নাইজারের সঙ্গে একটি সীমানা ভাগ করে, যা গ্যাংকে দুই দেশের মধ্যে অবাধে চলাচল করতে দেয়।


Follow us on :