ব্রেকিং নিউজ
Gitanjali-shree-won-booker-prize-as-first-indian
Booker: হিন্দি উপন্যাস লিখে প্রথম বুকারজয়ী ভারতীয় গীতাঞ্জলী শ্রী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-27 14:38:07


আন্তর্জাতিক মঞ্চে এই প্রথম কোনও ভারতীয় লেখক হিন্দি উপন্যাসের জন্য  বুকার প্রাইজ পেলেন। এই সম্মান পেলেন দিল্লির বাসিন্দা গীতাঞ্জলি শ্রী। হিন্দি উপন্যাস 'রেত সমাধি', ইংরেজি অনুবাদে যা 'টম্ব অফ স্যান্ড'(Tomb of Sand) তাঁকে এনে দিল বুকার সম্মান।

বৃহস্পতিবার লন্ডনে এই পুরস্কার গ্রহণ করেছেন গীতাঞ্জলি শ্রী।  তিনি জানিয়েছেন, এই পুরস্কার পেয়ে তিনি অভিভূত। এই সম্মান পেতে পারেন বলে ভাবেননি কখনও। তিনি আরও জানান, এই পুরস্কারে তিনি আনন্দিত, সম্মানিত এবং বিনীত।

পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫০ লক্ষ টাকা। তিনি এই সাম্মানিক ভাগ করে নিয়েছেন ডেইজি রকওয়েলের সঙ্গে। যিনি হিন্দি থেকে বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন।

এই উপন্যাসের মূল উপজীব্য এক অশীতিপর বৃদ্ধার দেশভাগের ক্ষতে প্রলেপ লাগানো। উত্তরভারতের ওই বৃদ্ধাই গল্পের মূল চরিত্র। গল্প এগিয়েছে ওই বৃদ্ধার জীবনের একজন নারী হিসেবে পরিপূর্ণতার উপলব্ধির কাহিনীতে। বৃদ্ধা পরিবারের আপত্তি অগ্রাহ্য করে পাকিস্তানে যেতে বদ্ধপরিকর হয়েছিলেন। বইটিতে রয়েছে টান টান বিন্যাস, জানিয়েছেন বুকার পুরস্কারের বিচারকরা। উল্লেখ্য 'রেত সমাধি' ২০১৮ সালে প্রকাশিত হয়। ব্রিটেনে প্রকাশিত গীতাঞ্জলির প্রথম বই।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন