ব্রেকিং নিউজ
Four-Day-week-is-becoming-pilot-project-in-britain
Four-Day week: সপ্তাহে চারদিন কাজ! ব্রিটেনে চলছে গবেষণামূলক ট্রায়াল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-10 13:42:20


ভাবুন তো সপ্তাহে যদি ৪ দিন কাজ করতে হত, আর ৩ দিন ছুটি। স্বপ্নেও এমনটা ভাবা সম্ভব নয় হয়তো। কিন্তু ব্রিটেনে ‘ফোর ডে উইক গ্লোবাল’ কর্মসূচির পরীক্ষা শুরু হয়েছে। বেতনে কাটছাঁট ছাড়াই সপ্তাহে মাত্র চারটি ওয়ার্কিং ডে-তে কাজ করবেন কর্মীরা। কর্মীদের একাগ্রতা, কর্মদক্ষতা ও উৎসাহ ধরে রাখতে এবং কাজে অগ্রগতি আনতে এমন সিদ্ধান্তের কথা ভাবা হয়। 

সারা বিশ্বের প্রায় ৭০টি কোম্পানি ৩ হাজার ৩০০ জনেরও বেশি কর্মী এই গবেষণায় অংশ নিয়েছেন। চলতি সপ্তাহের সোমবার থেকেই শুরু হয়েছে এই অভিনব উদ্যোগ। এই প্রোডাক্টিভ রিসার্চ প্রায় ৬ মাস ধরে চলবে বলে জানা গিয়েছে।

গবেষণার আয়োজকরা জানাচ্ছেন, এটি বিশ্বের যে কোনও জায়গায় চারটি ওয়ার্কিং ডে-তে কাজ করার সবচেয়ে বড় নজির গড়তে চলেছে।

এই গবেষণামূলক ট্রায়ালে অংশগ্রহণকারী সংস্থাগুলি কমপক্ষে ১০০ শতাংশ উৎপাদনশীলতা বজায় রাখার চেষ্টা করবে, এর বিনিময়ে কর্মীদের তাঁদের দক্ষতার মাত্র ৮০ শতাংশ সময় প্রোডাক্টিভিটির জন্য বরাদ্দ করতে হবে। অবশ্য এতে সব কর্মীদেরই তাঁদের প্রাপ্য ১০০ শতাংশ বেতনই ধার্য থাকবে।

এই ক্যাম্পেনের আয়োজক ‘ফোর ডে উইক গ্লোবাল’-এর সঙ্গে পার্টনারশিপে কাজ করবে 'অটোনমি' নামে থিঙ্ক ট্যাঙ্ক।  তার সঙ্গে রয়েছে ফোর ডে উইক ইউকে ক্যাম্পেইন, কেমব্রিজ ইউনিভার্সিটি, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং বস্টন কলেজের গবেষকরা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, এই পাইলট স্কিমের প্রধান গবেষক হলেন বস্টন কলেজের সমাজবিজ্ঞানের অধ্যাপক জুলিয়েট স্কোর।

এখন প্রশ্ন হল, ভারত কী সিদ্ধান্ত নেবে? শোনা যাচ্ছিল কর্ম দিন কমানোর কথা ভাবনা চিন্তা স্তরে রেখেছিল ভারত সরকার। তবে জানা গিয়েছিল, কর্ম দিন কমানো হলেও কর্মসময় কমানো হবেনা। এখন ভারতে কী প্রভাব পড়ে সেটাই লক্ষ্যণীয়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন