২৪ এপ্রিল, ২০২৪

Earthquake: মৃত্যুপুরী তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ছাড়াতে পারে ৫০ হাজার! বলছে রাষ্ট্রপুঞ্জ
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-12 12:58:33   Share:   

তাসের ঘরের মতো ভেঙে পড়েছে একের পর এক বহুতল। কিছু বুঝে ওঠার আগেই চাপা পড়ে প্রাণ গিয়েছে অসংখ্য মানুষের। তুর্কি যেন এখন এক মৃত্যুপুরী। সোমবার ভয়াবহ ভূমিকম্পের (Earthquake) জেরে তছনছ হয়েছে তুরস্ক (Turkey) ও সিরিয়া (Syria)। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। এছাড়া ৭.৬, ৬ মাত্রায় আরও দু'বার ভূমিকম্প বা আফটার শকে কেঁপেছে এই দুই পড়শি দেশ। ফের মঙ্গলবারও দু'বার কেঁপে ওঠে তুর্কি-সিরিয়া সীমান্ত। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, তুর্কি এবং সিরিয়া মিলিয়ে প্রায় ২৮ হাজার জনের মৃত্যু হয়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। বিশেষজ্ঞদের মতে, মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে। আহতের সংখ্যা গণনা করা সম্ভব হয়ে ওঠেনি।

জানা গিয়েছে, তুরস্কে ২৪,৬১৭ জন এবং সিরিয়ায় ৩,৫৭৪জন মারা গিয়েছে। এখনও ধ্বংসস্তূপের তলায় যত দেহ চাপা পড়ে আছে, তা উদ্ধার করা গেলে মৃত্যুর সংখ্যা ছুঁয়ে ফেলতে পারে আধ লক্ষ।

চারিপাশে হাহাকার, কান্নার রোল। বাঁচার জন্য কাতর আর্তি। অসংখ্য ভিডিও ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছে শত শত মানুষের লাশ। আবার কেউ কেউ বাঁচার জন্য কাতরাচ্ছেন। প্রসঙ্গত, ১৯৩৯ সালেও ভয়াবহ ভূমিকম্পে কেঁপেছিল তুরস্ক।


Follow us on :