ব্রেকিং নিউজ
Creation-in-the-midst-of-destruction-The-Ukrainian-administration-is-keen-on-rebuilding-Kharkiv
Ukraine: ধ্বংসের মাঝেও সৃষ্টি! খারকিভ পুনর্নির্মাণে উদ্যোগী ইউক্রেন প্রশাসন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-23 13:54:53


যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনের (Ukraine) সাধারণ মানুষের কঠোর মনোভাবের পরিচয় পেয়েছে সারা বিশ্ব। এরজন্যই অকুন্ঠ সমর্থন এবং প্রশংসাও কুড়িয়েছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। সম্প্রতি ফের নতুন করে নজির গড়ল ইউক্রেন। এখনও সম্পূর্ণ শেষ হয়নি যুদ্ধের ধ্বংসলীলা। তার মধ্যেই শুরু হয়ে গেল নতুন করে খারকিভকে (Kharkiv) সাজিয়ে তোলার কাজ।

একদিকে দখল হওয়া ডনবাস এবং মারিউপোলের অধিকার ফিরে পেতে প্রাণপন লড়াই চালাচ্ছে রুশ সেনা। অন্যদিকে ধ্বংসস্তূপ সরিয়ে নতুন করে খারকিভকে সাজিয়ে তোলার উদ্যোগ নিয়েছে ইউক্রেনের প্রশাসন। এই সাজানোর মধ্যেই নতুন করে এয়ারস্ট্রাইক হয়েছে খারকিভের লোজোভা শহরের এক সাংস্কৃতিক ভবনে। উল্লেখ্য, ইউক্রেনের স্টেট ইমার্জেন্সি সার্ভিসের প্রকাশ করা একটি ভিডিওতে দেখা গিয়েছে সেই ভয়ঙ্কর দৃশ্য। আচমকা বিস্ফোরণ। দিশাহারা দুটি গাড়ি। তড়িঘড়ি এলাকা ছেড়ে দ্রুত বেরিয়ে যাওয়ার আপ্রাণ চেষ্টা। কিন্তু তারপরেও মনের জোরে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরকে নতুন করে সাজিয়ে তোলার চেষ্টা করছেন দেশের সাধারণ মানুষ থেকে স্বেচ্ছাসেবকরা।

খারকিভ ইমার্জেন্সি সার্ভিসের ক্যাপটেন সেরহি বিলৌস জানান, "অবশ্যই কাজটা খুব বিপজ্জনক। এখনও খারকিভে শেলিং চলছে। তাছাড়াও আমরা মাটি থেকে অনেক উচুঁতে উঠে কাজ করছি। সুতরাং এতে বিপদ আছে পুরোমাত্রায়।"

এয়ারস্ট্রাইক এবং শেলিংয়ে গোটা খারকিভের প্রায় বহু বিল্ডিং ধ্বংস হয়ে গিয়েছে। বর্তমান সময়ে স্বেচ্ছাসেবক সহ সাধারণরা অসমতল এবং বিপজ্জনক জায়গা থেকে ধ্বংসস্তূপ সরানোর কাজ করছেন। পাশাপাশি সেই স্থানগুলি পরিষ্কার করার কাজও চলছে। নতুন করে রেলিং রং করার কাজও করছেন তাঁরা। তবে তার মধ্যেই হঠাত্ সাইরেন বা শেলিংয়ের আওয়াজ পেলেই সকলকে ছুটে গিয়ে আশ্রয় নিতে হচ্ছে সেলার বা বেসমেন্টে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন