ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Chinese-president-with-cerebral-aneurysm-China-in-the-face-of-crisis
XI JINPING: সেরিব্রাল অ্যানিউরিজমে আক্রান্ত চিনা প্রেসিডেন্ট? সঙ্কটের মুখে চিন?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-11 15:46:44


'সেরিব্রাল অ্যানিউরিজম' বা 'ব্রেন অ্যানুরিজমে' আক্রান্ত চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। নতুন করে সঙ্কটের মুখে চিন (China)। চিনের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২০২১ সালে এই রোগে আক্রান্ত হওয়ার কারণে তাঁকে প্রথম হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চিনা প্রেসিডেন্টকে সে দেশের প্রথাগত চিকিৎসা পদ্ধতির মাধ্যমে চিকিৎসা করানো হচ্ছে। জিনপিং কোনও শল্যচিকিৎসা করাতে নিমরাজি।

তবে কী ধরনের রোগ এই 'সেরিব্রাল অ্যানিউরিজম'?

বিশেষজ্ঞদের মতে, এই রোগে মস্তিষ্কের (Brai) কোনও রক্তবাহ বেলুনের মতো ফুলে ওঠে। কিছু কিছু ক্ষেত্রে এই ফুলে ওঠা অংশটি গাছ থেকে ঝোলা ফলের মতোও দেখতে লাগতে পারে। এই বেলুনের মতো অংশটি ফেটে গেলে মস্তিষ্কে রক্তক্ষরণের আশঙ্কা তৈরি হয়। ফলে হতে পারে স্ট্রোকও। তবে অধিকাংশ ক্ষেত্রে এই রক্তক্ষরণ ঘটে মস্তিষ্ক ও মস্তিষ্ককে আবৃত করে রাখা কলার মধ্যবর্তী অঞ্চলে। এই ধরনের রক্তক্ষরণকে বিজ্ঞানের ভাষায় বলে ‘সাব অ্যারাকনয়েড হেমারেজ’।

এই রোগ হওয়ার কারণ কী?

বার্ধক্য, উচ্চ রক্তচাপ, ধূমপান ও মদ্যপানের অভ্যাস এই রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি, জন্মের সময় সদ্যোজাত শিশুর বিশেষ কিছু রোগ থাকলে ভবিষ্যতে এই রোগের আশঙ্কা থেকে যায়। পরিসংখ্যান অনুযায়ী পুরুষদের তুলনায় মহিলাদের এই রোগের ঝুঁকি বেশি।

মোদ্দা কথা গত এক বছর ধরে চিনা প্রেসিডেন্ট (President) এই রোগের শিকার। তবে প্রশাসনিক সঙ্কট যাতে না আসে, সেই কারণেই তাঁর শারীরিক অসুস্থতার খবরটা সেভাবে চাউর করা হয়নি। তবে সেই খবর বাইরে চলেই এল। যদিও সরকারিভাবে শি জিনপিংয়ের 'সেরিব্রাল অ্যানিউরিজম'-এ আক্রান্ত হওয়ার কথা জানানো হয়নি। সব মিলিয়ে জল্পনা চরমে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন