ব্রেকিং নিউজ
Chinese-aggression-on-the-border-in-eastern-Ladakh-is-increasing-claims-the-US
China Defence: পূর্ব লাদাখের সীমান্তে বাড়ছে চিনা আগ্রাসন, দাবি আমেরিকার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-09 10:36:30


পূর্ব লাদাখের সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণের (এলএসি) লাইন নিয়ে গত বছরের এপ্রিল থেকে ভারত ও চিনের মধ্যে বিরোধ চলছে। তবে দু'দেশের মধ্যে ধারাবাহিক বৈঠকের পর অতীতের সেই উত্তেজনা কিছুটা হ্রাস পেয়েছিল। ফের সীমান্তের কাছে চিনা সেনাবাহিনীর তৎপরতা বেড়েছে বলে দাবি করলেন মার্কিন সেনার প্যাসিফিক কমান্ডের প্রধান জেনারেল চার্লস এ ফ্লিন।

মঙ্গলবার দু’দিনের সফরে ভারতে এসে জেনারেল ফ্লিন বলেন, চিনা ফৌজ 'ড্রাগন' এর তোড়জোড় সংঘাতেরই ইঙ্গিত দিচ্ছে। পাশাপাশি ভারতকে সাবধান হতে বলেন। এদিন তিনি ভারতের সেনাপ্রধান মনোজ পাণ্ডের সঙ্গে বৈঠক করেন। উদ্দেশ্য ওয়াশিংটন ও নয়াদিল্লির মধ্যে সামরিক সম্পর্ক আরও শক্তিশালী করা। সেখানেই চিনা সেনার ভারতীয় সীমান্তে শক্তি বৃদ্ধি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, একাধিকবার ভারত ও চিনের সীমান্তে শান্তি বজায় রাখা নিয়ে বৈঠক হলেও একাধিক উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, চিন লাদাখ সীমান্তে একের পর এক পরিকাঠামো তৈরি করছে। প্যাংগংয়ের উপর একটি আস্ত সেতু বানানোর প্রক্রিয়াও চলছে। যুদ্ধের সময় যুদ্ধযান ভারতীয় সীমান্তে সহজে নিয়ে আসা যাবে এই সেতু দিয়ে। তাই এই সেতু তৈরি করছে। এমনটাই জানিয়েছিল কূটনৈতিক মহল।

চিনের এই কর্মকাণ্ড মোটেও ভালো চোখে দেখছে না আমেরিকা। বস্তুত, ভারত এ নিয়ে আন্তর্জাতিক মঞ্চে একাধিকবার অভিযোগও করেছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন