ব্রেকিং নিউজ
China-is-planning-to-occupy-Taiwan-without-heeding-Biden-warning
China-Taiwan: বাইডেনের হুঁশিয়ারির তোয়াক্কা না করেই তাইওয়ান দখলের ছক চিনের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-26 13:48:12


প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের (China) দাপট রুখতে তৈরি হয়েছে আমেরিকা (America), অস্ট্রেলিয়া (Australia), জাপান (Japan) এবং ভারত (India)-এই চারটি দেশের জোট কোয়াড (QUAD)। মঙ্গলবারের বৈঠকে চিনের তীব্র নিন্দা করতে দেখা গিয়েছে মোদি (Narendra Modi)-সহ চার দেশের রাষ্ট্রনেতাদেরই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এদিন হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, যদি বেইজিং (Beijing) জোরপূর্বক দ্বীপটির সঙ্গে পুনরায় একত্রিত হওয়ার চেষ্টা করে, তবে ওয়াশিংটন (Washington) সামরিকভাবে হস্তক্ষেপ করবে। এই বক্তব্যের পর বুধবার চিন তাইওয়ানকে (Taiwan) ঘিরে সামরিক মহড়ার ঘোষণা করে। 

উল্লেখ্য, কিছুদিন আগে একটি অডিও ক্লিপ (Audio Clip) ফাঁস হয়ে যায়। যেখানে শোনা যায়, তাইওয়ান দখলের পরিকল্পনা করছে চিন (China)। এই চাঞ্চল্যকর অডিওয় এনিয়ে রীতিমতো আলোচনা করছেন চিনা কমিউনিষ্ট শাসক ও সেনা আধিকারিকদের একাংশ। জাপানে অনুষ্ঠিত কোয়াড বৈঠকের আবহে এক চ্যানেলে ফাঁস হওয়া ওই অডিওকে ঘিরে শুরু হয়েছে জল্পনা।

জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র তান কেফেই বলেন, পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড সম্প্রতি তাইওয়ান দ্বীপের চারপাশের জল ও আকাশসীমায় একাধিক পরিষেবা ও অস্ত্রের সৈন্যদের নিয়ে একটি যৌথ যুদ্ধ-প্রস্তুতি সতর্কতা টহল এবং যুদ্ধ প্রশিক্ষণ মহড়ার আয়োজন করেছে।

তাইওয়ানকে রক্ষা করার জন্য যুক্তরাষ্ট্র সামরিকভাবে জড়িত হতে প্রস্তুত কিনা বৈঠকে জানতে চাইলে জো বাইডেন ইতিবাচক উত্তর দেন এবং বলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এই প্রতিশ্রুতি গ্রহণ করেছে।

উল্লেখ্য, বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে এসেছে চিন। তবে বেজিংয়ে ক্ষমতার রাশ শি জিনপিংয়ের হাতে আসার পর থেকেই আরও আগ্রাসী হয়ে উঠেছে কমিউনিস্ট দেশটি। একাধিকবার জোর করে তাইওয়ান দখলের কথাও বলেছেন প্রেসিডেন্ট শি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন