ব্রেকিং নিউজ
China-claims-it-designed-first-3D-map-of-mars-through-rovers-eye
Mars: লাল গ্রহ মঙ্গলের থ্রি-ডি ম্যাপ তারাই তৈরি করেছে, দাবি করল এশিয়ার এই দেশ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-29 16:56:51


লাল গ্রহ নিয়ে বিজ্ঞানী থেকে শুরু করে আমজনতা সকলের কৌতূহলের শেষ নেই। কখনও প্রাণের হদিশ পাওয়া, কখনও আবার জলের সন্ধান। কেউ কেউ মনে করেন, পৃথিবী ধ্বংস হতে চলেছে। তাই বিজ্ঞানীরা মঙ্গল গ্রহকে প্রাণ ধারণের উপযুক্ত করে তোলার চেষ্টা চালাচ্ছেন। সম্প্রতি চিন দাবী করেছে, তারা মঙ্গল গ্রহের প্রথম থ্রি-ডি ম্যাপ তৈরি করেছে। এরপরই বৈজ্ঞানিক মহলে শোরগোল পড়ে যায়।

চিনা মহাকাশ গবেষণা সংস্থা 'চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)' এই খবর প্রকাশ্যে এনেছে। সংস্থার তরফে জানান হয়েছে, তাদের পাঠানো মহাকাশযান ‘তিয়ানওয়েন-১’ পূর্বে নির্দিষ্ট করে দেওয়া কক্ষপথে ১,৩০০ বার লাল গ্রহকে পরিক্রমা করে ওই মানচিত্র তৈরি করেছে।

চিনাদের তৈরি এই তিয়ানওয়েন-১ মহাকাশযানটি ২০২০ সালের জুলাই মাসে অজানার খোঁজে দশ কোটি কিলোমিটার দূরে লালগ্রহের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল। চিনা বিজ্ঞানীরা জানিয়েছিল, মঙ্গলযানের একটি অংশ (অরবিটার) মঙ্গলের কক্ষপথে পাক খাবে। দ্বিতীয় অংশটি (রোভার) নামবে লালমাটিতে। এই সফল অবতরণ আমেরিকার পর চিনই প্রথম।

উল্লেখ্য, চিনের দক্ষিণ উপকূলের হায়নান দ্বীপ থেকে ‘লং মার্চ-৫’ রকেটে চেপে মহাকাশযাত্রা শুরু করে তিয়ানওয়েন। যাত্রার ঠিক সাত মাস পর ২০২১ সালে ফেব্রুয়ারির শেষে মঙ্গলের কক্ষপথে পৌঁছয়। এরপর মহাকাশযান থেকে একটি ল্যান্ডার ও একটি রোভার লাল গ্রহের ইউটোপিয়া অঞ্চলে অবতরণ করেছিল।

লালগ্রহের মাটি- পাথর সংগ্রহ ও পরীক্ষানিরীক্ষা চালাবে এই চিনা মহাকাশযান। তার মধ্যে ছবি তুলে পাঠাচ্ছে।  সেগুলির মাধ্যমেই মঙ্গলের প্রথম পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করতে সফল হয়েছে চিন বলে দাবি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন