ব্রেকিং নিউজ
  Weather update: আজ থেকে টানা তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়     Baguiati: অর্জুনপুরে দুষ্কৃতীদের তাণ্ডব, তৃণমূল যুব সভাপতিকে প্রাণে মারার হুমকি     Rabindra Sarobar: রোয়িং করতে গিয়ে দুই ছাত্রের মৃত্যুর পর বন্ধ ক্লাব, উঠছে নানা প্রশ্ন     Taliban Order: মুখ ঢেকে খবর পড়ার নির্দেশকে তোয়াক্কা না করেই সংবাদ পড়ছেন আফগানি মহিলারা     Uttar Pradesh: উত্তরপ্রদেশে ভোট মিটতেই কি বাতিল হতে চলেছে শয়ে শয়ে রেশন কার্ড?     Arjun Singh: 'সেখানে নৌকা নিয়ে যাই চলো, যেখানে তুফান এসেছে', অর্জুনের নয়া ট্যুইটে জল্পনা     Corona Update: ঊর্ধ্বমুখী মৃত্যুগ্রাফ, কিছুটা নিম্নমুখী সংক্রমণ     Monkeypox: ছড়াচ্ছে মাঙ্কি পক্স, আক্রান্তের সংখ্যা বাড়বে, সতর্ক করল 'হু'     Climate: উষ্ণায়নে পাল্টাচ্ছে সমুদ্রের প্রকৃতি, সঙ্কটে সামুদ্রিক প্রাণীদের অস্তিত্ব     Sri Lanka: বিধ্বস্ত শ্রীলঙ্কায় জ্বালানি তেল, চাল, গুঁড়ো দুধ পাঠাল ভারত     Nadia: হাসপাতালের বাথরুমে বৃদ্ধার রহস্যমৃত্যু, নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন     Everest: অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয়! সাফল্যের চূড়া ছুঁলেন বাংলার গর্ব চন্দননগরের পিয়ালি     Fire: দাবানলের গ্রাসে টেক্সাসের প্রায় ৭ হাজার একর জমি, রেড অ্যালার্ট     Arjun pc: তৃণমূলের জন্মলগ্ন থেকেই ছিলাম, সাংবাদিক সম্মেলনে কী বোঝাতে চাইলেন অর্জুন?     Nusrat Jahan: প্রধানমন্ত্রীর ট্যুইটকে খোঁচা দিয়ে মন্তব্য নুসরতের, ফের 'সক্রিয়' হতে চান সাংসদ নুসরৎ?  
Biswajoy-Kalnas-Jalkanya-Sayani-Das-cross-Malokai-Channel
Molokai Channel: বিশ্বজয় কালনার ‘জলকন্যা’ সায়নী দাসের, পেরোলেন মলোকাই চ্যানেল


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-29 12:56:01


এশিয়ার প্রথম মহিলা সাঁতারু হিসাবে আমেরিকার (America) মলোকাই চ্যানেল (Molokai Channel) জয় করলেন কালনার ‘জলকন্যা’ সায়নী দাস (Sayani Das)। বর্তমানে সপ্তসিন্ধু জয়ের স্বপ্নে বিভোর কালনার (Kalna) বারুইপুরের (Baruipur) মেয়ে। সেই স্বপ্নের পথে আরও একধাপ এগিয়ে গেল সায়নী। আর এই ঐতিহাসিক জয়ের সঙ্গী সায়নীর কোচ তথা বাবা রাধেশ্যাম দাস।

উল্লেখ্য, ২০১৭ সালে ইংলিশ চ্যানেল (English Channel), ২০১৮-তে রটনেষ্ট ও ২০১৯-এ ক্যাটলিনার জলে নেমে ভারত তথা বাংলা ও বাঙালির মুখ উজ্বল করেছিলেন সায়নী। ২০২০ সালে হাওয়াই দ্বীপপুঞ্জের মলোকাই চ্যানেলে তাঁর নামার ইচ্ছা থাকলেও করোনার (Corona) কারণে তা সম্ভব হয়নি। শেষমেশ মিলল অনুমতি। নতুন পালক মুকুটে তোলার স্বপ্নে ২৯শে মার্চ মার্কিন মুলুকে পা রেখেছিলেন সায়নী দাস। এপ্রিল মাসের প্রথম দু'সপ্তাহের মধ্যে মলোকাইয়ের জলে নামার কথা থাকলেও প্রতিকূল আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। ২৬ থেকে ২৮শে এপ্রিল জলে নামার অনুমতি পান সায়নী। সেই মতোই স্বপ্নপূরণের লক্ষ্যে মলোকাইয়ের জলে নেমে পড়েন।

জলের সঙ্গে লড়াইটা একদমই সহজ ছিল না। কিন্তু হেরে যাওয়া যে বড্ড না-পসন্দ সায়নীর। মলোকাইয়ের জলে ছিল ভয়ংকর হাঙরের(shark) উৎপাত। এছাড়া লম্বায় এই চ্যানেলের দৈর্ঘ্য ছিল ২৬ মাইল। শুধু তাই নয়, কোথাও কোথাও ২ থেকে আড়াই হাজার ফুট পর্যন্ত এর গভীরতা। ফলে যেকোনও সময় ঘটতে পারে দুর্ঘটনা। তবে কোনও বাধায় দমাতে পারেনি সায়নীকে। ভারতকে বিশ্বের দরবারে ফের একবার শ্রেষ্ঠ আসনে উন্নীত করলেন সায়নী।

জানা গিয়েছে, এশিয়ার প্রথম মহিলা সাঁতারু হিসেবে তিনি প্রথম। এর আগে এশিয়া থেকে দুজন পুরুষ সাঁতারু মলোকাই চ্যানেলে নেমেছেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন