ব্রেকিং নিউজ
Biden-administration-seeks-to-reduce-nicotine-levels-in-cigarettes
US: সিগারেটে নিকোটিনের মাত্রা কমাতে চায় আমেরিকা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-22 13:47:45


আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসন একটি নতুন নীতি ঘোষণা করতে চলেছে। যেখানে বলা হয়েছে, উৎপাদনকারীদের সিগারেটে নিকোটিনের মাত্রা কমাতে হবে। মঙ্গলবার মার্কিন প্রতিবেদনে বলা হয়, এই সিদ্ধান্তে তামাক শিল্পে বড় প্রভাব পড়বে।

যদিও প্রশাসনের তরফে বলা হয়, এই প্রকল্প সফল হলে, শতাব্দীর শেষ নাগাদ লক্ষ লক্ষ জীবন বাঁচতে পারে। এবং এমন একটি ভবিষ্যৎও তৈরি হতে পারে, যেখানে সিগারেট আর আসক্তি কিংবা কঠিন রোগের জন্য দায়ী থাকবে না। এই প্রকল্পের জন্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের সাহায্যের প্রয়োজন হবে বলে বলে জানানো হয়েছে। পৰৱৰ্তীকালে একটি নিয়মাবলী প্রকাশ করা হবে।

গোটা প্রচেষ্টাটি সফল হতে বেশ কয়েক বছর লাগতে পারে বলে আশা করছে বাইডেন প্রশাসন। কারণ এর বিরুদ্ধে অনেকে মামলা করবেন। সেই কারণে বিলম্বিত হতে পারে প্রকল্পের কাজ। তামাকের মধ্যে থাকা হাজার হাজার রাসায়নিক পদার্থ এবং এর ধোঁয়া ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ, ডায়াবেটিস এবং আরও অনেক রোগের জন্য দায়ী।

যদিও ধূমপান ইউরোপের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে কম। প্রতি বছরই হ্রাস পাচ্ছে ধুমপানকারীদের সংখ্যা। তবুও রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে, দেশে বছরে ৪৮০,০০০ জন সিগারেটের কারণে মারা যান। সিডিসি-র তথ্য অনুসারে, সমস্ত মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় ১৩.৭ শতাংশ বর্তমানে ধূমপায়ী। মার্কিন কর্তৃপক্ষের মধ্যে সিগারেটের নিকোটিনের পরিমাণ কমানো বহু বছর ধরে আলোচনার বিষয়।

সিডিসির রিপোর্র্ট অনুসারে ধূমপানের মোট অর্থনৈতিক ব্যয় বছরে ৩০০ বিলিয়নের বেশি। যার মধ্যে প্রাপ্তবয়স্কদের জন্য প্রত্যক্ষ চিকিৎসায় ২২৫ বিলিয়নেরও বেশি খরচ হয়।  এবং অকাল মৃত্যু, ধূমপানের সংস্পর্শে আসার কারণে ক্ষতি হয় অনেকের। যার জন্য খরচ হয় ১৫৬ বিলিয়নেরও বেশি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন