২৫ এপ্রিল, ২০২৪

Cocaine: দুই মহাদেশের যৌথ অভিযান, জাহাজে উদ্ধার ৫ হাজার ৫০০ কোটির মাদক
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-06 12:24:04   Share:   

আন্তর্জাতিক মাদক পাচার চক্রের বিরুদ্ধে বড়সড় সাফল্য পেল অস্ট্রেলিয়া (Australia) এবং আমেরিকার পুলিস (American Police)। চার মাস ধরে যৌথ অভিযানের পর অবশেষে সাফল্য। দক্ষিণ আমেরিকার উপকূলে অস্ট্রেলিয়াগামী একটি জাহাজ থেকে ২.৪ টন কোকেন (Cocaine) আটক করা হয়েছিল। সূত্রের খবর, ওই কোকেন একটি মেক্সিকান ড্রাগ কার্টেলের সঙ্গে যুক্ত ছিল। যার বাজারমূল্য ৬৬৭ কোটি আমেরিকান ডলার। আর ভারতীয় মুদ্রায় তা প্রায় ৫ হাজার ৫৩২ কোটি টাকা।

পশ্চিম অস্ট্রেলিয়ান পুলিস শনিবার একটি বিবৃতি প্রকাশ করেছে এবং ঘোষণা করেছে যে, ১২ সন্দেহভাজনকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। মামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। পুলিসের দাবি, ফি বছরে অস্ট্রেলিয়ায় যে পরিমাণ মাদক সেবন করা হয়, ওই জাহাজে উদ্ধার মাদকের পরিমাণ তার অর্ধেক।

শনিবার ওই বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, গত নভেম্বর থেকে এই জাহাজটিকে পাকড়াও করার চেষ্টা শুরু হয়। নকল মাদকের প্যাকেটের সঙ্গে আসল কোকেনভর্তি প্যাকেট অদলবদল করার উদ্দেশ্য ছিল ধৃতদের। ৩০ ডিসেম্বর ১.২ টনের নকল কোকেন-সহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছিল। ১৩ জানুয়ারির মধ্যে আরও নয়জনকে গ্রেফতার করা হয়েছিল। পুলিস জানিয়েছে, ১২ জনের মধ্যে একজন ৩৯ বছর বয়সী মার্কিন নাগরিক ছিলেন।

পশ্চিম অস্ট্রেলিয়ার পুলিস কমিশনার কর্নেল ব্লাঞ্চ "অপারেশন বিচ"-এর সাফল্যের প্রশংসা করেছেন। তিনি বলেছেন যে, এটি আন্তর্জাতিক মাদক পাচারকারীদের কাছে এর মাধ্যমে এই বার্তা পাঠানো হয়েছে যে, তাঁদের দেশে মাদকের কোনও প্রয়োজনীয়তা নেই।


Follow us on :