২৮ মার্চ, ২০২৪

War: ফের ইউক্রেন ইস্যুতে ভোটদান থেকে বিরত থাকল ভারত, রাষ্ট্রপুঞ্জে প্রস্তাব পাশ
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-24 15:22:34   Share:   

কোভিড পরবর্তী কঠিন পরিস্থিতিতে দীর্ঘ ১১ মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ। দিন দিন প্রকট আকার ধারণ করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War)। আর এই যুদ্ধের এক বছরের মাথায় রাষ্ট্রপুঞ্জের (UN) সাধারণ সভায় একটি প্রস্তাব আনা হয়। প্রস্তাবের মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukraine) থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের দাবি জানানো হয়। একাধিক দেশ রাশিয়ার (Russia) বিরুদ্ধে ভোট দিয়েছে। তবে এবারেও ভোটদানে বিরত থাকল ভারত এবং চিন। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ উল্লেখ করেছেন, আলোচনার মাধ্যমেই সমাধান সম্ভব বলে মনে করে ভারত।

রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে মোট ১৯৩টি সদস্য দেশ রয়েছে। যার মধ্যে ১৪১ টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তবে ভারত-চিন সহ ৩২ টি দেশ যদিও এই ভোটাভুটিতে অংশ নেয়নি। যদিও আগেও ভারত এই প্রস্তাবে ভোট না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তবে ভারত সবসময়েই শান্তিপূর্ণভাবে কূটনৈতিক মাধ্যমে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানের পক্ষে।

এদিন রুচিরা কাম্বোজ রাষ্ট্রপুঞ্জে বলেন, ভারত সবসময়ই কূটনৈতিক স্তরে আলোচনার পক্ষে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা উল্লেখ করে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী বারবার   বলে এসেছেন মানুষের প্রাণের বিনিময়ে কোনও সমাধানে পৌঁছনো সম্ভব নয়। এটা যুদ্ধের সময় নয়। হিংসার পথ থেকে সরে এসে অবিলম্বে কথোপকথন আর কূটনীতিতে সমাধানের পথ বেছে নেওয়া উচিত।

ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা স্পষ্ট করেন, ইউক্রেন ইস্যুতে ভারতের অবস্থান সবসময়েই মানুষের পক্ষে। ভারত ইউক্রেনকে সবরকমের সাহায্য করতেও রাজি।


Follow us on :