ব্রেকিং নিউজ
A-woman-of-Indian-descent-reborn-from-cancer-in-a-clinical-trial
Cancer: ক্লিনিক্যাল ট্রায়ালে ক্যান্সার থেকে পুনর্জন্ম ভারতীয় বংশোদ্ভূত মহিলার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-05 18:47:03


কযেক বছর আগে তাঁকে বলা হযেছিল, তাঁর আয়ু আর মাত্র কয়েকটা মাস। কারণ, তাঁর শরীরে বাসা বেঁধেছে মারণ ক্যান্সার। কিন্তু ইউকে-র একটি হাসপাতালে ক্লিনিক্যাল ট্রায়ালের পর অন্য ছবি। টিকিত্সকরা জানিয়ে দিলেন, তাঁর শরীরে ব্রেস্ট ক্যান্সারের কোনও উপসর্গই নেই। একথা শোনার পরই যেন উত্সবের মেজাজ বাড়িতে।

জাসমিন ডেভিড, বয়স ৫১ বছর। ভারতীয় বংশোদ্ভূত এই মহিলা ম্যাঞ্চেস্টারের ফলোফিল্ডের বাসিন্দা। মনের মধ্যে একরাশ দুঃখ এবং হতাশা কাটিয়ে তিনি এখন সেপ্টেম্বরে ২৫ তম বিবাহ বার্ষিকী পালনের জন্য উদগ্রীব হয়ে রয়েছেন।
উল্লেখ্য, টানা দু বছর ধরে তাঁর ট্রায়াল চলছে। পুরনো দিনের কথা বলতে গিয়ে ওই মহিলা জানালেন, প্রথম যখন তাঁকে ক্লিনিক্যাল ট্রায়ালের কথা বলা হয়েছিল, তখন তাঁর মনে কিছুটা হলেও সংশয় কাজ করেছিল। কারণ, তিনি জানতেন না, আদৌ সুস্থ হয়ে উঠবেন কি না। কিন্তু এটাও তাঁর মনে হয়েছিল, পরীক্ষায় যদি সাফল্য মেলে, তাহলে অন্তত তা ভবিষ্যত্ প্রজন্মের জন্য উপকারে লাগবে। প্রথমদিকে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছিল। মাথার যন্ত্রণা, হঠাত্ হঠাত্ শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া ইত্যাদি। কিন্তু তারপরই ধীরে ধীরে সুস্থতার স্বাদ পেতে থাকেন তিনি।
চিকিত্সক মহল সূত্রে জানা গিয়েছে, ২০১৭ সালের নভেম্বরে প্রথম তাঁর শরীরে ক্যান্সার ধরা পড়ে। কেমোথেরাপি এবং রেডিওথেরাপির মাধ্যমে ক্যান্সারমুক্ত হন তিনি। কিন্তু ২০১৯ এর অক্টোবরে ফের শরীরে ফিরে আসে সেই মারণ রোগ। তা শরীরের বিভিন্ন অঙ্গেও ছড়িয়ে পড়ে। তখনই তাঁকে জানিয়ে দেওয়া হয়, আয়ু আর বড়জোর এক বছর।

এরপরই তাঁকে ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়ার জন্য বলা হয়।

ওই মহিলা এখন বলছেন, এক সময় মনে হয়েছিল, জীবনটাই  শেষ। এখন আমার মনে হচ্ছে, আমার পুনর্জন্ম হল।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন