ব্রেকিং নিউজ
A-three-day-lockdown-in-that-city-as-soon-as-single-corona-was-detected-in-China
China: চিনে একজনের করোনা ধরা পড়তেই শহরে তিনদিনের লকডাউন!

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-12 17:09:49


দেশ এবং রাজ্যে করোনার সংক্রমণ গত কদিনে ব্যাপকহারে উর্ধ্বমুখী। কিন্তু তা সত্ত্বেও মানুষের মধ্যে সচেতনতার লেশমাত্র চোখে পড়ছে না। সেই রাস্তাঘাটে মাস্ক ছাড়াই অবাধে ঘুরে বেড়াচ্ছে মানুষ। ভাবটা এমন, যেন কিছুই হয়নি।

এবার একবার চিনের দিকে তাকান। সেখানে বেজিংয়ের একটি শহরে একজনের মাত্র শরীরে করোনা ধরা পড়তেই টানা তিনদিনের লকডাউন ঘোষণা করে দিয়েছে প্রশাসন। ওই শহরের ৩ লক্ষ ২০ হাজার মানুষ কার্যত ঘরবন্দি। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত তাঁদের ঘরের বাইরে পা ফেলা বারণ। নোটিসে বলে দেওয়া হয়েছে, রোজকার প্রয়োজনীয় জিনিসপত্র বাড়িতেই পৌঁছে যাবে। আরও বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে বাইরে বের হওয়া যাবে না। নিতান্তই প্রয়োজন হলে সংশ্লিষ্ট প্রশাসনের অনুমতি নিয়ে তবেই গাড়ি রাস্তায় নামানো যাবে।

উল্লেখ্য, এই শহরেই রয়েছে সবচেয়ে বড় স্টিল ফার্ম, যেখান থেকে আমেরিকা, জাপান সহ বিভিন্ন দেশে ভালোরকমের রফতানি হয়ে থাকে। তাই ব্যবসা-বাণিজ্যে চরম ক্ষতি এবং সাধারণ মানুষের সমস্যার কথা উপলব্ধি করেও চিন করোনার ক্ষেত্রে বিন্দুমাত্র ছিলেমি দিতে নারাজ।

চিনে অবশ্য নানা ভাইরাসের সংক্রমণ ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। কম করে ২৫০ মিলিয়ন মানুষ কোনও না কোনও ভাইরাসের দ্বারা আক্রান্ত। সংখ্যাটা এক সপ্তাহেই দ্বিগুণ হয়ে গিয়েছে। ন্যাশনাল হেলথ কমিশনের তথ্য অনুযায়ী, মঙ্গলবার ৩৪৭ টি নতুন কেস ধরা পড়েছে, যার মধ্যে ৮০ শতাংশেরই কোনও উপসর্গ নেই। কিন্তু সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বাসিন্দাদের বলা হয়েছে, অবশ্যই করোনার পরীক্ষা করিয়ে নিতে হবে।    






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন