২০ এপ্রিল, ২০২৪

Syria: ভুমিকম্প কেড়েছে পরিবার-পরিজন! ভাইয়ের মাথা আগলে উদ্ধারের আর্জি ছোট মারিয়ামের
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-08 18:43:16   Share:   

রাখে হরি মারে কে! এই প্রবাদ বাক্যটি চিরন্তন সত্য। ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক (Turkey Earthquake) এবং সিরিয়া (Syria)। ধ্বংসাবশেষের নিচে আটকে থাকাদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে বাহিনী। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিও ভাইরাল হয়েছে। তার মধ্যে একটি ভিডিও মানুষের মনে আলোড়ন সৃষ্টি করেছে। বিপদের আঁচ থেকে ভাইকে আগলে রাখার দৃশ্য সকলের নজর কেড়েছে।

ভিডিওতে দেখা গিয়েছে, সাত বছর বয়সী একটি মেয়ে ভাইকে ধ্বংস্তূপের নিচ থেকে বাঁচানোর জন্য কাতর আর্তনাদ করছে। বাড়ি ভেঙে একেবারে গুড়িয়ে গিয়েছে। তার মধ্যে আটকে রয়েছে দু'জন। আর মেয়েটির মাথা কোনও এক চাপা পড়া দেওয়ালের মাঝে আটকে। তবে নিজের মাথার পরোয়া না করে সে নিজের একটি হাত ভাইয়ের মাথার উপর রেখেছে। যেন ওই খুদে হাত দিয়েই ভেঙে পড়া দেওয়াল আটকে দেবে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, উত্তর সিরিয়ায় তাদের বাড়ির অবশিষ্টাংশের কংক্রিটের স্ল্যাবের নিচে ৩০ ঘণ্টারও বেশি সময় ধরে আটকে ছিল দুই শিশু। বিছানায় শুয়ে থাকা অবস্থায় ঘটনাটি ঘটেছে তা ভিডিও থেকে বোঝা যাচ্ছে। ভিডিয়োতে যে মেয়েটিকে দেখা গিয়েছে তার নাম মারিয়ম। বারবার ভাইয়ের চোখ-মুখ পরিষ্কার করে দিচ্ছিল। যাতে ছোট ভাইয়ের চোখেমুখে ধুলোবালি না ঢোকে। মাঝে মধ্যে ভাইয়ের মাথায় হাত বুলিয়েও দিচ্ছিল সে। শিশুদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

জানা গিয়েছে, তারা দু'জনেই সুস্থ রয়েছে। তাদের চিকিৎসা চলছে। সোমবার ভোররাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক। কম্পনের প্রভাব পড়ে প্রতিবেশী দেশ সিরিয়াতেও। উদ্ধারকাজ শুরু হতেই লাফিয়ে লাফিয়ে মৃতের সংখ্যা বাড়তে থাকে। বুধবার পর্যন্ত পাওয়া খবর, দুই দেশে মৃতের সংখ্যা প্রায় ১১ হাজার ছাড়িয়েছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় আগামী ৩ মাসের জন্য জারি হয়েছে জরুরি অবস্থা।


Follow us on :