ব্রেকিং নিউজ
A-journalist-belongs-BBC-was-beaten-in-China-during-coverage-of-Anti-covid-protest
Beaten:চিনে বিবিসি-র সাংবাদিককে মারধরের অভিযোগ, করোনা আন্দোলনে জেরবার জিংপিং সরকার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-28 14:29:35


চিনে (China) নতুন মাথাচাড়া দিয়েছে করোনা মহামারী (Coronavirus)। এরফলে শি জিনপিং সরকার কোভিড-শূন্য নীতি প্রয়োগ করে। আর এর প্রতিবাদে বিক্ষোভ দেখাতে শহরের রাজপথে নামেন লক্ষ লক্ষ মানুষ। নতুন করে করোনা সংক্রান্ত বিধিনিষেধ আরোপের বিরুদ্ধে সরকার বিরোধী আন্দোলনে সামিল হয়েছেন করোনা ভাইরাসের আঁতুরঘর হুনান প্রদেশের মানুষও। এমনকি আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ বাঁধে পুলিসের। মৃত্যু হয় ১০ জন বিক্ষোভকারীর। তার মধ্যেই রবিবার বিবিসি-র তরফে অভিযোগ করা হয়, তাঁদের কর্তব্যরত এক সাংবাদিককে (BBC Journalist) মারধর (beaten) করেছে চিনের পুলিস। এমনকি সাংবাদিককে গ্রেফতারও করা হয়েছে।

জানা গিয়েছে, রবিবার শ’য়ে শ’য়ে মানুষ বিক্ষোভ দেখাচ্ছিল বেজিং এবং শাংহাইয়ের রাস্তায়। সেই খবর সংগ্রহ করতে গিয়েছিলেন বিবিসি-র ওই সাংবাদিক। কিন্তু পুলিস তাঁকে খবর সংগ্রহ করতে বাধা দেয়। এমনকি ক্যামেরা বন্ধ করতে বলেন। তিনি সেই বাধা না শুনে সকলের সামনে খবর তুলে ধরলে  শাংহাই থেকে তাঁকে গ্রেফতার করে পুলিস। এমনকি পুলিস তাদের হেফাজতে নিয়ে সাংবাদিককে মারধর করেছে বলেও অভিযোগ উঠেছে জিনপিং সরকারের বিরুদ্ধে।

বিবিসি জানিয়েছে তাদের সাংবাদিক এড লরেন্সের সঙ্গে এ অন্যায় আচরণ করেছে চিনা পুলিস। অভিযোগ, লরেন্সকে পুলিস লাথি, চড়-থাপ্পড়ও মারে। বেশ কয়েক ঘণ্টা ধরে তাঁর উপর অত্যাচার চলে। এরপর তাঁকে ছেড়ে দেওয়া হয়।

বিবিসি তাদের বিবৃতিতে জানিয়েছে, ‘‘আমাদের কর্তব্যরত সাংবাদিককে যে ভাবে আক্রমণ করা হয়েছে, তাতে আমরা আতঙ্কিত। চিনের সরকারের তরফে আমদের কাছে এ বিষয়ে এখনও পর্যন্ত কেউ ক্ষমা চায়নি, দুঃখপ্রকাশ করা হয়নি। উল্টে পুলিস দাবি করেছে, জনগণের ভিড়ে থেকে সাংবাদিকের দেহে কোভিড সংক্রামিত হয়ে যেতে পারত। সেই সম্ভাবনা এড়াতেই নাকি পুলিশ সেখান থেকে তাঁকে সরিয়ে নিয়ে গিয়েছে।’’

উল্লেখ্য, গত এক সপ্তাহ ধরে চিনে ফের হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। একটানা পাঁচদিন ধরে প্রতিদিন রেকর্ড সংখ্যক রোগী করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন বলে খবর মিলেছে। এই পরিস্থিতিতে একাধিক শহরে নতুন করে কোভিড বিধিনিষেধ আরোপ এবং আংশিক লকডাউনের পথে হাঁটতে চলেছে সরকার। আর লকডাউনের প্রতিবাদে পথে নেমেছেন বিক্ষোভকারীরা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন