২৫ জুন, ২০২৪

Smoking: অফিসে ধুমপান করায় ১৩ লক্ষ টাকা জরিমানা! শোরগোল জাপানের শহরে
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-30 14:15:58   Share:   

অফিসে গিয়ে ধূমপান করায় জরিমানা এক ব্যক্তির। ঘটনায় জরিমানা ধার্য করল এক সরকারি সংস্থা। ওই ব্যক্তির থেকে জরিমানা করা হয়েছে ১.৪৪ মিলিয়ন ইয়েন, যা ভারতীয় মুদ্রায় ১৩ লক্ষ টাকা। এছাড়াও শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তাঁর ছ’মাসের বেতন থেকে কেটে নেওয়া হয়েছে ১০ শতাংশ করও। ঘটনাটি ঘটেছে জাপানের ওসাকায় এক সরকারি অফিসে। 

জানা গিয়েছে, ধূমপান নিয়ে ২০০৮ সাল থেকে জাপানের ওসাকায় কঠোর আইন রয়েছে। সেই আইনে বলা হয়েছে, সরকারি অফিস, সংস্থা ও অফিস চত্বরে ধূমপান করা যাবে না। গত ১৪ বছর ধরে অভিযুক্ত ওই ব্যক্তি মোট সাড়ে ৪ হাজার বার ধূমপান করেছেন। যার জেরেই এমন জরিমানা। ২০১৯ সালে এক সরকারি স্কুলের শিক্ষকও ৩ হাজার ৪০০ বার ধূমপান করায় তাঁকেও বিপুল অঙ্কের জরিমানা করা হয়েছিল।

জাপানের এক সংবাদমাধ্যম সূত্রে খবর, ওসাকার একটি সরকারি অফিসে কাজের ফাঁকে ধূমপান করতেন ওই ব্যক্তি এবং তাঁর দুই সঙ্গী। অফিসের এইচআর (হিউম্যান রিসোর্সেস) থেকে বারবার সতর্ক করলেও কোনও কাজ হয়নি, তখন তাঁদের কড়া হুঁশিয়ারিও দেওয়া হয়। তারপরেও ওই তিন জন লুকিয়ে ধূমপান চালিয়ে যাচ্ছিলেন। 

২০২২র ডিসেম্বরে তিন জনকে ফের এইচআর তলব করলে সেখানেও তাঁরা মিথ্যা কথা বলেন। তবে এবার ধূমপান করার সময় হাতেনাতে ধরা পড়তেই ‘শাস্তি’র ব্যবস্থা করেন কর্তৃপক্ষ। এমনকি ওই কর্মীকে ‘লোকাল পাবলিক সার্ভিস অ্যাক্ট’-এ ‘কর্তব্যে নিষ্ঠার অভাব’-এর অভিযোগ এনে জরিমানাও করা হয়েছে। এছাড়াও অফিসের শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তাঁর বেতনও কাটা হয়েছে।


Follow us on :