ব্রেকিং নিউজ
A-crowd-of-eight-to-eighty-people-is-gathering-at-the-zoo-to-see-the-actions-of-the-two-sisters
Wallaby: চিড়িয়াখানায় দুই বোনের কাণ্ড দেখতে ভিড়

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-21 12:08:40


দুই বোন, একই সঙ্গে বসবাস, সুখের সংসার। যা দেখতে ভিড় জমাচ্ছেন অনেকেই। এখন একে অপরের ছেলেমেয়েদের আগলে রাখছে। দুধ খাওয়াচ্ছে, আবার সঙ্গে নিয়ে ঘুরেও বেড়াচ্ছে। এতটাই মিল দুই বোনের মধ্যে। এমনই বিরল দৃশ্য দেখা গিয়েছে চেক প্রজাতন্ত্রের ডেসিন চিড়িয়াখানায়। ভাবছেন কারা এই দুই বোন? আসলে এই দুই বোন হল ওয়ালাবি (wallaby)। তাদের কাণ্ড দেখার জন্য প্রতিদিন আট থেকে আশি সকলেই ভিড় জমাচ্ছেন এই চিড়িয়াখানায় (zoo)।

কিন্তু ওয়ালাবি কী?

এরা হল এটি ছোট বা মাঝারি ধরনের ম্যাক্রোপড (Macropods) জাতীয় প্রাণী। মূলত, অস্ট্রেলিয়া এবং নিউ গিনি, নিউজিল্যান্ড, হাওয়াই দ্বীপপুঞ্জ-সহ অন্যান্য দেশে দেখা মেলে এদের। লাল-গলাওয়ালা ওয়ালাবি মার্সুপিয়াল শ্রেণির অন্তর্গত। এদের মধ্যে অ্যালবিনো ওয়ালাবি বিরল প্রকৃতির। সংবেদনশীল ত্বক এবং প্রখর দৃষ্টিশক্তির কারণে এরা বনের মধ্যে লড়াই করে বেঁচে থাকতে পারে। সাধারণত গাঢ়-বাদামি রঙের ওয়ালাবির সঙ্গে অ্যালবিনো ওয়ালাবিদের খুব একটা ভাব দেখতে পাওয়া যায় না সচরাচর। তবে দুই ভিন্ন জাতির ওয়ালাবির মধ্যে এত মিল দেখে অবাক জু কর্তৃপক্ষও।

জু কর্তৃপক্ষ জানিয়েছে, "আমরা এখানে ৩০ বছর ধরে লাল-গলার ওয়ালাবিদের প্রজননে সাহায্য করছি। কিন্তু এর আগে আমরা কেউ, কোনও মাকে নিজের থলিতে অন্য বাচ্চাদের যত্ন নিতে দেখিনি। আমরা ভাগ্যবান, এই বছর অ্যালবিনো মায়ের একটি অ্যালবিনো বাচ্চা পেয়েছিলাম। হঠাৎ একদিন দেখি, ক্লাসিক্যাল রঙের বাচ্চার সঙ্গে একটা অ্যালবিনো শিশুকেও পালন করছে একটি ওয়ালাবি। নিজের থলিতে নিয়ে ঘুরে বেরাচ্ছে, এমনকি দুধ পানও করতে দিচ্ছে। যা আমরা কখনও দেখিনি।"

দুই ওয়ালাবি বোন এবং তাদের ছানাদের নিয়ে চিড়িয়াখানায় এখন দিব্যি আনন্দের দিন কাটাচ্ছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন