ব্রেকিং নিউজ
3-days-after-the-wedding-the-newlyweds-can-not-go-to-the-toilet-See-where-such-strange-conduct
Ritual: বিয়ের পর ৩ দিন নবদম্পতির শৌচালয়ে যাওয়া মানা! দেখুন কোথায় এমন অদ্ভুত আচার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-22 20:40:36


বৈচিত্র্যময় পৃথিবী। সেই পৃথিবীতে বহু মানুষের বাস। বিপুলা এই পৃথিবীর কতটুকুই বা আমরা জানি। গোটা বিশ্বে ছড়িয়ে আছে ভিন্নতর প্রথা, নানা সামাজিক অনুষ্ঠানের নানা ধরনের নিয়ম। বিয়ে বা বিবাহ তার মধ্যে অন্যতম একটি সামাজিক অনুষ্ঠান। সেই বিয়েতেই রয়েছে কত রকমের আচার। তার হদিশ আমরা পাই কি?

আজ এমনই এক প্রথার কথা জানা গেল। না, আমাদের রাজ্যে বা দেশে নয়, এই প্রথা জারি ইন্দোনেশিয়ায়। এই প্রথার চল মূলত বিয়ের অনুষ্ঠানের জন্য। চলুন জানা যাক কী সেই প্রথা। প্রথাটি হল, বিয়ের পর তিনদিন শৌচালয়ে যেতে দেওয়া হয় না নবদম্পতিকে! কি অবাক হলেন তো? ইন্দোনেশিয়ার (Indonesia) টিডং নামে এক আদিবাসী সম্প্রদায় আছে। সেই সম্প্রদায়ের মানুষই এই প্রথাতেই বিশ্বাসী। টিডং সম্প্রদায়ের মানুষের বসবাস মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া সীমান্তে। ইন্দোনেশিয়ার বর্নেও-এর নর্থ ইস্টার্ন রিজিয়নে মূলত এই সম্প্রদায়ের মানুষের বসবাস। তাঁরা মনে করেন, বিয়ের পর প্রথম তিনদিন নবদম্পতির শৌচালয় ব্যবহার করা উচিত হয়। তেমনটা করলে নাকি জীবনে নেমে আসবে দুর্ভাগ্য। ভেঙে যেতে পারে বিয়ে। এমনকী অল্প বয়সে প্রাণ হারাতে পারে তাঁদের সন্তানও।

এখানেই শেষ নয়, নবদম্পতি যাতে নজর এড়িয়ে শৌচালয়ে চলে না যান, তার জন্য স্বামী-স্ত্রীকে কড়া নজরদারিতে রাখেন বাড়ির সদস্যরা। শৌচালয়ে যাওয়ার প্রয়োজন যাতে না হয়, তার জন্য তাঁদের কম পরিমাণে খেতে দেওয়া হয়। বেশি জলপানের উপরও থাকে নিষেধ। টানা তিনদিন অর্থাৎ দীর্ঘ ৭২ ঘণ্টা শৌচকর্ম, স্নান না করেই কাটিয়ে দিতে হয় নববধূ ও তাঁর স্বামীকে। তিনদিন পর তাঁরা শৌচালয় ব্যবহারের অনুমতি পান। তিনদিন পরে বর এবং বউকে ভালো করে স্নান করিয়ে ঘরে প্রবেশ করানো হয়।

এও কি সম্ভব? কীভাবে তিনদিন শৌচালয়ে না গিয়ে থাকতে পারেন কোনও মানুষ?






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন