২৫ এপ্রিল, ২০২৪

Tortoise: কানাডার মিউজিয়ামে ১০০ বসন্ত পার
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-13 19:43:23   Share:   

এই যেন সেদিনের কথা। কিন্তু দেখতে দেখতে ১০০ বছর (100 Years) পেরিয়ে গেল। কানাডার (Canada) হালিফ্যাক্স মিউজিয়ামে (Museum) ১০০টি বসন্ত পার করে দিল সে। ফলে উত্সব (Celebration) যে হবে, তা বলাই বাহুল্য। টানা তিনদিন ধরে চলবে ওই উত্সব।

চিত্রতারকা বা সেলিব্রিটিদের চেয়ে তার আকর্ষণ কম কিছু নয়। তাই তাকে ঘিরে গড়ে উঠেছে ফ্যান ক্লাব। মঙ্গলবার তারাই ট্যুইটারে এই আনন্দ সংবাদটি প্রকাশ্যে এনেছে। একইদিনে সেটি শেয়ার করেছে মিউজিয়াম অফ ন্যাচরাল হিস্ট্রি। তারা আলাদাভাবে ফেসবুকেও পোস্ট করে যাঁরা জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন, তাঁদের ধন্যবাদ জানিয়েছে। এর জন্য তিনদিন যে পার্টি হবে, সেখানেও অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানানো হয়েছে।

গ্লোবাল নিউজের মর্নিং শো-তে তাকে চাক্ষুষ করেছেন বহু দর্শক। মিউজিয়ামের কর্মকর্তাদের মতে, কচ্ছপের ১০০ বছর বেঁচে থাকাটা মানুষের ১০০ বছর বেঁচে থাকারই সমতুল। তবে কচ্ছপের ক্ষেত্রে বাইরে থেকে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। আর সেটাই হয়তো এদের দীর্ঘ জীবনের গোপন রহস্য।

আলিপুর চিড়িয়াখানার সেই অদ্বৈতর কথা নিশ্চয়ই মনে আছে। অনেকেই তাকে সবথেকে দীর্ঘায়ু প্রাণী বলে দাবি করে থাকেন। অদ্বৈত ২০০৬ সালের ২৩ মার্চ মারা যায়। লর্ড ওয়েলেসলি তাকে ভারতে আনেন। ১৮৭৫ সালে আলিপুর চিড়িয়াখানা প্রতিষ্ঠার সময় তাকে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। কর্মকর্তাদের মতে, রেকর্ড অনুসারে এই কচ্ছপটির বয়স কমপক্ষে ১৫০ বছর। কিন্তু অন্যান্য তথ্য অনুসারে তার বয়স ২৫০ বছর।


Follow us on :