নবান্নের অনুরোধে সায় রেলের, কমছে হাওড়া থেকে কয়েকটি ট্রেনের সংখ্যা

0
103

করোনা মহামারীর মধ্যেই আনলক ওয়ান পর্বে গোটা দেশে ২৩০টির মতো স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল। এরমধ্যে পশ্চিমবঙ্গের হাওড়া, শিয়ালদা, কলকাতা ও নিউ জলপাইগুড়ি থেকে যাতায়াতকারী কয়েকটি ট্রেনও রয়েছে। কিন্তু ইদানিং রাজ্যে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে রাজ্য সরকার বিমান ও ট্রেন চলাচলে রাশ টানার অনুরোধ করে কেন্দ্রীয় সরকারের কাছে। রাজ্যের অনুরোধ মেনে আগেই কলকাতা বিমানবন্দরে যাতায়াতকারী বিমান চলাচলে নিয়ন্ত্রন জারি করে কেন্দ্র। এবার নবান্নের অনুরোধে সাড়া দিল রেলও।

নবান্নের চিঠি পাওয়ার পরই রেলবোর্ড জানিয়ে দিল হাওড়া থেকে চলাচলকারী কয়েকটি ট্রেনের সংখ্যা কমানো হচ্ছে। রেলমন্ত্রক এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ থেকে চলাচলকারী কয়েকটি স্পেশাল ট্রেন সপ্তাহে একদিন করে ছাড়বে। আগামী ১০ জুলাই অর্থাৎ শুক্রবার থেকেই এই নতুন সময়সূচি অনুযায়ী চলবে নতুন দিল্লি, মুম্বই, আহমেদাবাদ রুটের ট্রেনগুলি। ওই নির্দেশিকায় জানানো হয়েছে, সপ্তাহে সাতদিন চলাচলকারী পূর্বা স্পেশাল এবার চলবে সপ্তাহে দুদিন। মুম্বই মেল স্পেশাল ট্রেন সপ্তাহে সাতদিনের বদলে ছাড়বে একদিন। প্রতিদিনের বদলে হাওড়া-আমেদাবাদ স্পেশালও সপ্তাহে একদিন ছাড়বে। ট্রেনের সংখ্যা কমানো হলেও একই সময়সারণী অনুযায়ী ট্রেনগুলি চলবে বলে জানিয়েছে রেল। রেল সূত্রে জানা গিয়েছে, এই সিদ্ধান্তের ফলে রেলের প্রায় দেড় কোটি টাকা ক্ষতির সম্ভবনা রয়েছে।

দেখে নিন নতুন সূচি-

০২৩০৩ হাওড়া-নয়াদিল্লি পূর্বা স্পেশাল (ভায়া পাটনা) এক্সপ্রেস সপ্তাহে চারদিনের বদলে এবার থেকে প্রতি শনিবার হাওড়া থেকে ছাড়বে।
০২৩০৪ নয়াদিল্লি-হাওড়া পূর্বা স্পেশাল (ভায়া পাটনা) এক্সপ্রেস সপ্তাহে চারদিনের বদলে এবার থেকে প্রতি রবিবার হাওড়া থেকে ছাড়বে।
০২৩৮১ হাওড়া-নয়াদিল্লি পূর্বা স্পেশাল (ভায়া ধানবাদ) এক্সপ্রেস সপ্তাহে তিনদিনের বদলে এবার থেকে প্রতি বৃহস্পতিবার হাওড়া থেকে ছাড়বে।
০২৩৮২ নয়াদিল্লি-হাওড়া পূর্বা স্পেশাল (ভায়া ধানবাদ) এক্সপ্রেস সপ্তাহে তিনদিনের বদলে এবার থেকে প্রতি শুক্রবার হাওড়া থেকে ছাড়বে আগামী ১৭ জুলাই থেকে।
০২৮১০ হাওড়া-মুম্বই মেল স্পেশাল সপ্তাহে সাতদিনের বদলে প্রতি বুধবার হাওড়া থেকে ছাড়বে।
০২৮০৯ মুম্বই-হাওড়া মেল স্পেশাল সপ্তাহে সাতদিনের বদলে প্রতি শুক্রবার মুম্বই ছত্রপতি শিবাজি টার্মিনাস থেকে ছাড়বে।
০২৮৩৪ হাওড়া-আমদাবাদ স্পেশাল এক্সপ্রেস সপ্তাহে সাতদিনের বদলে প্রতি শুক্রবার হাওড়া থেকে ছাড়বে।
০২৮৩৪ আমদাবাদ-হাওড়া স্পেশাল এক্সপ্রেস সপ্তাহে সাতদিনের বদলে প্রতি সোমবার আমেদাবাদ থেকে ছাড়বে আগামী ১৩ জুলাই থেকে।