ইলিশ খিচুড়ি

0

ইলিশ এমনই এক সুস্বাদু মাছ যেটা যার সাথেই যুক্ত করা হয়, তাতেই এনে দেয় স্বাদের ভিন্নতা। আপনারা সর্ষে ইলিশ বা ইলিশ পোলাওয়ের নাম তো অহরহই শুনে থাকবেন। এবার দেখে নিন ইলিশ খিচুড়ির একটা দারুন রেসিপি।
উপকরণ
মাছের উপকরণ – ইলিশ ৪ টুকরো, সর্ষে ২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, সর্ষের তেল ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা ১টি, নুন স্বাদমতো।
খিচুড়ির উপকরণ – বাসমতি চাল বা ভাতের চাল দেড় কাপ, ভাজা মুগ ডাল ১/৩ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, সর্ষের তেল ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা ৬-৭ টা, নুন স্বাদমতো।


পদ্ধতি
সর্ষে ১০ মিনিটের মতো ভিজিয়ে রাখুন। এতে তিতোভাব কমে যাবে। একটি কাঁচা লঙ্কা ও সর্ষে বেটে নিন। এবার সর্ষে বাটাসহ সব মশলা দিয়ে মাছ মেখে নিন। মাখা হলে মাছের গা থেকে অতিরিক্ত মশলা আলাদা করে নিন। চাল ও ডাল ধুয়ে জল ঝরিয়ে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। ভাজা হলে মাছ থেকে যে মশলা আলাদা করেছেন সেটা দিন। একটু নাড়াচাড়া করে এতে চাল ও ডাল দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হলে চাল ও ডালের দ্বিগুণ জল দিন। এবার নুন দিয়ে দিন। চাল অর্ধেক ফুটলে মাছ ও কাঁচা লঙ্কা দিয়ে ঢেকে রান্না করুন। চাল সিদ্ধ হলে নামিয়ে পরিবেশন করুন।