স্বাধীনতা দিবসে বানিয়ে ফেলুন স্টাফ সুজি তিরঙ্গা

0
79

৭৪তম স্বাধীনতা দিবস উদযাপন হচ্ছে দেশ জুড়ে । করোনা আবহে আমাদের বাড়িতেই থাকতে হচ্ছে, একঘেঁয়েমি কাটাতে আজকের এই বিশেষ দিনে বানিযে ফেলুন তিরঙ্গা সুজি।

উপকরণ
দেড় কাপ ময়দা, ছোট এক কাপ টক দই, হাফ চামচ গোলমরিচ গুঁড়ো, স্বাদমতে নুন।

ভেতরে পুরের জন্য লাগবে
একটা অালু সেদ্ধ করা, একটা পেঁয়াজ কুচি করা, ছোট একটা গাজর সেদ্ধ করা, নুন স্বাদমতো, হাফ চামচ আদা রসুন বাটা, হাফ চামচ চাট মশলা, ১চামচ বাদাম ভাজা, অল্প আমচুর, হাফ চামচ ভাজা মশলা( জিরে, ধনে, শুকনো লঙ্কা) গুঁড়ো, ধনেপাতা কুচি একচামচ, ২ চামচ সাদা তেল, হলুদগুড়োঁ পরিমাণ মতো।

কালারের জন্য
ছোট গাজর মিহি করে গ্রেট করা, এক কাপ ধনে পাতা, এক কাপ পুদিনা পাতা, কাঁচা লঙ্কা

ধাপ
প্রথমে সুজি, নুন, গোলমরিচ দিয়ে মিশিয়ে নিতে হবে । টকদই এবার সুজির সাথে মেশাতে হবে ।এবার আধ ঘন্টা রেখে দিতে হবে। এরপর তা তিনভাগে ভাগ করতে হবে।

একভাগ সাদা থাকবে। আর এক ভাগে গ্রেট করা গাজর মেশাতে হবে। অন্য ভাগে ধনেপাতা, পুদিনাপাতা, কাঁচা লঙ্কার পেস্ট মেশাতে হবে। তিনটে ডো আলাদা আলাদা করে মেখে নিতে হবে । যদি কেন ডো নরম হযে যায় তবে ময়দা মিশিয়ে মেখে নিতে হবে।এইবার সাদা তেল দিয়ে ডো তিনটে মেখে নিতে হবে এই ভাবে আর ১৫ মিনিট রেখে দিতে হবে।

কড়াইতে ২ চামচ সাদা তেল দিতে হবে। বাদাম ভেজে তুলে নিতে হবে। এরপর ওই তেলে পেঁয়াজ কুচি দিতে হবে, ভাজা হয়ে গেলে আদা, রসুন বাটা দিতে হবে। এরপর গাজর একটু চটকে নিয়ে দিতে হবে এরমধ্যে। সামান্য নুন, হলুদ দিতে হবে ।গাজরটা একটু নাড়াচাড়া করে সেদ্ধ আলু দিতে হবে। এবার ভাজা বাদাম, আমচুর, চাট মশলা দিয়ে নাড়তে হবে। তাতে ধনেপাতা ও ভাজা মশলা গুঁড়ো দিয়ে নেড়েচেড়ে নামাতে হবে।

এবার কড়াই বসিযে কড়াই এর মধ্যে জল দিতে হবে। এবার একটা ছিদ্রযুক্ত থালা রেখতে হবে। আর একটা সাদা তেল দিয়ে থালাটার উপর মাখিয়ে নিতে হবে ।ঢেকে দিয়ে ১০ মিনিটের জন্য স্টিমে বসাতে হবে। ১০ মিনিট পর তিরঙ্গা শেপ গুলো এর উপর দিতে হবে ।১০ মিনিটের জন্য ঢেকে দিতে হবে। ১০ মিনিট পর উল্টে দিতে হবে । আবার ১০ মিনিটের জন্য ঢেকে দিতে হবে । আবারও ১০ মিনিটের পর উঠিয়ে সুন্দর করে সাজিযে ধনেপাতার চাটনি অথবা চিলি সস দিয়ে পরিবেশন করতে হবে ।

SHARE