ব্রেকিং নিউজ
   শিলিগুড়িতে বাড়িওয়ালা দম্পতির ওপর ধারালো অস্ত্র দিয়ে হামলা, মৃত্যু হয় স্ত্রীর, গুরুতর আহত স্বামী     কুলতলীতে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার তিন দুষ্কৃতী, উদ্ধার বন্দুক ও এক রাউন্ড কার্তুজ      জীবনতলা থানা এলাকায় আগুনে পুড়ে মৃত্যু হল এক গৃহবধূর, চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়     মায়াপুরে আগামীকাল পালিত হবে গীতা জয়ন্তী উৎসব      প্রয়াত নাট্য জগতের বর্ষীয়ান মায়া ঘোষ     আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস  
saraswati-pujo-has-always-been-popular-in-bollywood
Bollywood : বলিউডে সরস্বতী পুজো বরাবরই জমজমাট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-06 16:39:07


বলিউডেও ধুমধাম করে সরস্বতী পুজো হতো, এখনও  হয়। আগে শচীন দেব বর্মন, মীরা দেব বর্মন ও রাহুল দেব বর্মন মিলে খুব ধুমধাম করে সরস্বতী পুজো করতেন। সমস্ত মিউজিসিয়ান ছাড়াও অনেক নাম করা শিল্পী আসতেন সেই পুজোতে। পুজোর অঞ্জলি দিয়ে ভোগ খেয়ে সবাই বাড়ি ফিরতেন। শচীন দেব বর্মনের মৃত্যুর পরে রাহুল দেব বর্মন নিয়ম করে সরস্বতী পুজো করেছেন, যত দিন তিনি বেঁচে ছিলেন। আশা ভোঁসলেও পুজোয়  বিশেষ ভুমিকা নিতেন। পঞ্চাশ ও ষাটের দশকে হেমন্ত মুখোপাধ্যায় যখন পাকাপাকি ভাবে বম্বে প্রবাসী, তখন ওনার খারের গীতাঞ্জলি বাসভবনে ধুমধাম করে সরস্বতী পুজো হতো। তখনকার দিনের অনেক বিখ্যাত মানুষ আসতেন হেমন্তবাবুর পুজোতে।

প্রয়াত লতা মঙ্গেশকরও সরস্বতী ঠাকুরের ছবি পুজো করতেন। কিশোর কুমারের বাড়িতে ঘরোয়াভাবে সরস্বতী পুজো হতো। কিশোর কুমার অঞ্জলি দিতেন। পরবর্তীকালে বলিউডে বাপী লাহিড়ীর বাড়ির সরস্বতী পুজো, কুমার শানুর স্টুডিওর সরস্বতী পুজো, সঙ্গীত পরিচালক প্রীতম ও চলচ্চিত্র পরিচালক অনুরাগ বসুর সরস্বতী পুজো খুব বিখ্যাত।


বাপী লাহিড়ী নিয়ম করে বাঙালি মতে ঘটা করে বাড়িতে সরস্বতী পুজো করে থাকেন। পরিবারের সকলে, বন্ধুবান্ধব ও অতিথিরা অঞ্জলি দিয়ে ভোগ গ্রহণ করে থাকেন। বাপী লাহিড়ীর মতে, ওনার সঙ্গীত জীবনের যাবতীয় সাফল্য সরস্বতী ঠাকুরের কৃপায় তিনি লাভ করেছেন। তিনি তাঁর বাড়িতে প্রতি বছর ভক্তি সহকারে মায়ের পুজো করেন। সরস্বতী পুজোয় তিনি আলাদা করে কাউকে নেমন্তন্ন করেন না। মায়ের প্রতি ভক্তিতেই অনেকে পুজোর দিন আসেন মাকে প্রণাম করতে ও ভোগ খেতে।

কুমার শানুর স্টুডিওতে খুব ঘটা করে সরস্বতী পুজো হয়। অলকা ইয়াগনিক, কবিতা কৃষ্ণমূর্তি, অভিজিৎ, যতীন ললিত, সোনু নিগম, বালি ব্রম্ভাট প্রমুখ অনেকেই মুম্বইতে থাকলে কুমার শানুর স্টুডিওর সরস্বতী পুজোয় এসে অঞ্জলি দেন ও মায়ের ভোগ খেয়ে থাকেন তৃপ্তি সহকারে। কুমার শানুর মতে, তাঁর স্টুডিওর সরস্বতী পুজোতে আড়ম্বর কম, কিন্তু ভক্তি বেশি। কুমার শানুরা সবাই মিলে ভক্তিভরে মায়ের পুজো করে থাকেন। কুমার শানু মনে করেন, তিনি সঙ্গীত জগতে যা কিছু সাফল্য অর্জন করেছেন, সে সবই মা সরস্বতীর কৃপায়। তাই তিনি যতদিন বেঁচে থাকবেন, ততদিন সরস্বতী পুজো করবেন।  সঙ্গীত পরিচালক প্রীতম ও চলচ্চিত্র পরিচালক অনুরাগ বসু মিলে খুব ঘটা করে প্রতি বছর সরস্বতী পুজো করে থাকেন। পুজো, হোম সব কিছুর তদারকি করে অনুরাগ বসু নিজের হাতে পুজোর ভোগ রান্না করেন। মেনুতে থাকে খিচুড়ি, লাবড়ার চচ্চড়ি, বেগুনি, আলু-ফুলকপির তরকারি, চাটনি, পাঁপড় ও পায়েস। বলিউডের বহু বিখ্যাত অভিনেতা, অভিনেত্রী, গায়ক, গায়িকারা আসেন। মৃত্যুর আগে শ্রীদেবী এসেছিলেন বনি কাপুরের সাথে। এছাড়া কঙ্গনা রাউথ, ক্যাটরিনা কাইফ, অঞ্জন শ্রীবাস্তব প্রমুখ বহু বিখ্যাত মানুষ এখানে এসে সরস্বতী ঠাকুরকে প্রণাম করে, অঞ্জলি দিয়ে ভোগ খেয়ে যান। অনুরাগ বসু ও প্রীতমের মতে, তাঁরা ছোটবেলা থেকেই সরস্বতী পুজো করে আসছেন, এখন মুম্বইতে নিয়ম করে সরস্বতী পুজো করে থাকেন। জ্ঞানের দেবী সরস্বতী সবাইকে জ্ঞান প্রদান করেন,  শিল্পকলার দেবীকে ভক্তিভরে শিল্পীরা আরাধনা করেন। পুজো, অঞ্জলি, হোম ও ভোগ প্রদানের সাথে গানবাজনারও আয়োজন করা হয়। সবাই খুবই আনন্দ করেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন