ব্রেকিং নিউজ
  (15:40 PM)-ফের আগামি কাল গোয়া সফর করবেন অভিষেক বন্দোপাধ্যায়     (15:37 PM)-রাজ্য সরকারের সামাজিক প্রকল্পের জন্য ১০০০ কোটি টাকা ঋণ অনুমোদন করল বিশ্ব ব্যাঙ্ক     (14:19 PM)-কালিম্পং জেলার সামসিং ফাঁড়ির মণ্ডলগাও এবং খাসমহল গ্রামে ভল্লুকের আতঙ্ক      (14:17 PM)- বাঁকুড়ার গঙ্গাজলঘাটিতে হাতির দলের তাণ্ডব। জখম ও মৃত একাধিক গবাদিপশু      (14:15 PM)-বাসন্তীতে উদ্ধার চারটি বেআইনি আগ্নেয়াস্ত্র। ধৃত এক। এলাকায় চাঞ্চল্য      (14:14 PM)-অবৈধ গ্যাস সিলিন্ডার রাখার অভিযোগে মঙ্গলকোটে গ্রেপ্তার এক ব্যক্তি     (14:13 PM)-ডোমজুড়ে পাওয়ার হাউসে অগ্নিকাণ্ড। একটি স্পঞ্জ কারখানায় আগুন     (14:12 PM)-বোমা বিস্ফোরণে জখম তিন শিশু। বহরমপুরের টিকটিকিপাড়া এলাকার ঘটনা     (10:42 AM)-মুম্বাইয়ের বহুতলে সকাল ৭টা নাগাদ আগুন, মৃত ২, হাসপাতালে ভর্তি ১৫     (10:40 AM)-৫ বি তিলজলা রোডে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার, প্রাথমিক ধারণা আত্মহত্য়া     (10:03 AM)-প্রয়াত প্রাক্তন ফুটবলার তথা কোচ সুভাষ ভৌমিক     (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
raj-kapur-birthday-cinema
Raj Kapur: রাজ কাপুরের বাঙালিয়ানা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-14 17:31:27


কোনও সন্দেহের কারণ নেই, প্রবাদপ্রতিম প্রয়াত অভিনেতা রাজ কাপুর জন্মসূত্রে পাঞ্জাবি ছিলেন। কিন্তু কজন জানেন তাঁর বাংলা প্রেম? রাজ কাপুরের জন্ম পেশোয়ারে, ১৯২৪ এর আজকের দিনে, অর্থাৎ ১৪ ডিসেম্বর ১৯২৪। দেশ বিভাগের আগেই বর্তমান পাকিস্তান থেকে বহু হিন্দু এবং মুসলিম এ দেশে আসতে শুরু করে। রাজের বাবা পৃথ্বীরাজ কাপুর ও দেশ থেকে তাঁর তিন পুত্র এবং এক কন্যাকে নিয়ে এদেশে চলে আসেন। প্রথমে পাঞ্জাবে আশ্রয় নিয়েছিলেন। কিন্তু পাঞ্জাব তাঁর ভালো লাগে না। তাঁর এক কাকা কলকাতায় থাকতেন (যাঁর বংশধররা এখনও কলকাতাবাসী)। তাঁর ডাকেই কলকাতায় চলে আসেন। রাজ এখানে সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুলে ভর্তি হন। পৃথ্বীরাজ ছিলেন গ্র্যাজুয়েট। ফলে এখানে কাজ পেতে খুব অসুবিধা হয়নি। পরে নাটকের দলে যোগ এবং কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন তিনি। তখন আইপিটিএ গ্রুপে সামিল হন পৃথ্বীরাজ। এরপর বোম্বে চলে যান স্বপরিবারে। 

সেখানে তিনি যোগ দেন সিনেমায়। রাজও কমিউনিস্ট পার্টির প্রতি আকৃষ্ট হন। পৃথ্বী খুব ভালো বাংলা বলতে পারতেন, রাজও বাংলা শিখে যান। শাম্মি ও শশী বাংলা বুঝতেন, কিন্তু বলতে পারতেন না।

রাজ কাপুর যখন আর কে ফিল্মস তৈরি করেন এবং প্রযোজনা ও পরিচালনা শুরু করেন, তখন মূলত তাঁর ছবির প্রধান বিষয় থাকত কোনও দরিদ্র মানুষের জীবন এবং লড়াই। রাজ বাংলার মতো রাশিয়ান ভাষা জানতেন। বহুবার রাশিয়া গিয়েছেন। তিনি তাঁর নিজের প্রতিটি প্রোডাকশনের ছবি সাব টাইটেল করে রাশিয়ায় পাঠাতেন। রাশিয়ানরা পিয়ানো অ্যাকর্ডিয়ান ভালোবাসে। তাই ওই বাদ্যযন্ত্রের সুর থাকত তাঁর প্রতিটি ছবিতে, এমনকি ববিতেও। 

তিনি গণনাট্য সংঘের আহ্বানে ঠিক করলেন, বাংলা ছবি বানাবেন। তৈরি হল 'এক দিন রাতে' এবং হিন্দি সংস্করণ 'জগতে রহ'। তিনি মূল চরিত্রে অভিনয় করলেও পরিচালনার ভার দিলেন শম্ভু মিত্র ও অমিত মৈত্রকে। শম্ভুবাবু জানিয়েছিলেন, এই ছবি হিট করানো কঠিন। কিন্তু রাজ বললেন, টাকার পরোয়া নেই, ছবি তৈরি হোক। মুম্বইতে প্রথম দ্বিভাষিক ছবি রাজই তৈরি করেছিলেন এবং ছবিতে যত সংলাপ রয়েছে, তা রাজ নিজেই উচ্চারণ করেছেন নিখুঁতভাবে। আজ এই শো-ম্যানকে কজন শ্রদ্ধা জানিয়েছে?




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us