ব্রেকিং নিউজ
  (15:40 PM)-ফের আগামি কাল গোয়া সফর করবেন অভিষেক বন্দোপাধ্যায়     (15:37 PM)-রাজ্য সরকারের সামাজিক প্রকল্পের জন্য ১০০০ কোটি টাকা ঋণ অনুমোদন করল বিশ্ব ব্যাঙ্ক     (14:19 PM)-কালিম্পং জেলার সামসিং ফাঁড়ির মণ্ডলগাও এবং খাসমহল গ্রামে ভল্লুকের আতঙ্ক      (14:17 PM)- বাঁকুড়ার গঙ্গাজলঘাটিতে হাতির দলের তাণ্ডব। জখম ও মৃত একাধিক গবাদিপশু      (14:15 PM)-বাসন্তীতে উদ্ধার চারটি বেআইনি আগ্নেয়াস্ত্র। ধৃত এক। এলাকায় চাঞ্চল্য      (14:14 PM)-অবৈধ গ্যাস সিলিন্ডার রাখার অভিযোগে মঙ্গলকোটে গ্রেপ্তার এক ব্যক্তি     (14:13 PM)-ডোমজুড়ে পাওয়ার হাউসে অগ্নিকাণ্ড। একটি স্পঞ্জ কারখানায় আগুন     (14:12 PM)-বোমা বিস্ফোরণে জখম তিন শিশু। বহরমপুরের টিকটিকিপাড়া এলাকার ঘটনা     (10:42 AM)-মুম্বাইয়ের বহুতলে সকাল ৭টা নাগাদ আগুন, মৃত ২, হাসপাতালে ভর্তি ১৫     (10:40 AM)-৫ বি তিলজলা রোডে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার, প্রাথমিক ধারণা আত্মহত্য়া     (10:03 AM)-প্রয়াত প্রাক্তন ফুটবলার তথা কোচ সুভাষ ভৌমিক     (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
kapil-movie-ranveer
Indian Cinema সাড়া ফেলল কপিল দেবকে নিয়ে ছবি 83


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-26 20:48:32


১৯৮৩ সালে ভারতীয় ক্রিকেট দলের ঐতিহাসিক বিশ্বকাপ জয়ের প্রেক্ষাপটে তৈরি ছবি 83 মুক্তি পাওয়ার পর সারা দেশে সাড়া ফেলে দিয়েছে। সেবারের বিশ্বকাপের আন্ডারডগ ভারতীয় ক্রিকেট দলের রোমাঞ্চকরভাবে ফাইনালে পৌঁছনো এবং শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ জয় ক্রিকেটের দুনিয়ায় ভারতকে মর্যাদার আসনে বসায়। সারা বিশ্বের ভারতীয়রা এই ঘটনায় আনন্দ, উচ্ছ্বাসে উদ্বেলিত হয়েছিল। তিরাশি সালে যাঁরা ছোট ছিলেন বা যাঁদের জন্ম হয়নি, তাঁরা বড়ির লোকের মুখে এবং সামান্য কিছু ভিডিও ক্লিপিংস মারফত এই ঐতিহাসিক জয়ের কথা জানলেও সেভাবে প্রত্যক্ষ করার সুযোগ ছিল না। তাই ৩৯ বছর পর টাইম মেশিনে চাপিয়ে আজকের প্রজন্মের দর্শকদের সেই ঐতিহাসিক ক্ষণে পৌছে যাওয়ার সুযোগ করে দিয়েছেন পরিচালক কবির খান। 


রিলায়েন্স এন্টারটেইমেন্ট ও 83 ফিল্মস নিবেদিত দীপিকা পাড়ুকোন, কবির খান, বিষ্ণুবর্ধন, সাজিদ নাদিয়াদওয়ালা প্রযোজিত 83 ছবির কেন্দ্রীয় চরিত্র বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিলদেব ও তাঁর স্ত্রী রোমির চরিত্রে অভিনয় করেছেন বাস্তবের স্বামী-স্ত্রী  রণবীর সিং ও দীপিকা পাডুকোন। অন্যান্য ভূমিকায় রয়েছেন জিভা, পঙ্কজ ত্রিপাঠি, তাহির রাজ ভাসিন, নিশান্ত ধাইয়া, যতীন শরণা, সকিব সালিম, সাহিল খটটর, আদিনাথ কোঠারে, ধাইরিয়া কারওয়া, এমি ভির্ক, আর বদ্রী প্রমুখ। সঙ্গীত পরিচালক প্রীতম।             

সারা দেশে এই ছবির প্রদর্শন শুরু হবার পরে 83 ছবির মেকিং দেখে বিশেষত কপিলের চরিত্রে রণবীরের অভিনয় দেখে সবাই অভিভূত। সম্প্রতি এক সাক্ষাৎকারে উচ্ছ্বসিত রণবীর জানিয়েছেন, এই ধরনের স্বপ্নের ছবিতে কাজ করতে পেরে তিনি অভিভূত। তবে কপিলদেবের মতো একজন বিশ্ববিখ্যাত ক্রিকেট আইকনের চরিত্রে অভিনয় করাটা খুবই কঠিন কাজ ছিল। একদিকে কপিলের মতো করে ক্রিকেট খেলা, অপরদিকে ব্যক্তি কপিলের চরিত্রের খুঁটিনাটি দিকগুলি নিজের মনন দিয়ে আত্মস্থ করে পর্দায় ফুটিয়ে তোলা। এই ছবির কাজ করার ক্ষেত্রে পরিচালক কবির খান রণবীরকে প্রভূত সাহায্য করেছেন। কপিলদেব নিজেও এগিয়ে এসেছিলেন সাহায্য করতে। রণবীর ও কবিরের অনুরোধে কপিল ও তাঁর স্ত্রী রোমি রণবীরকে তাঁদের বাড়িতে অতিথি হিসেবে দিন দশেক থাকার ব্যবস্থা করেন। সেই সময় রণবীর কপিলের ছায়াসঙ্গী হয়ে তাঁর সাথে অফিসে যাওয়া, ক্রিকেট খেলা, খাওয়াদাওয়া, আড্ডা, নাচ, মজা করে কাটিয়ে কপিলের সব কিছু পুঙ্খানুপুঙ্খ ভাবে লক্ষ্য করেন। এবং সবকিছু রেকর্ডিং করে রাখেন। রণবীর বলেন, তিনি এগুলো নিয়ে অনুশীলন করেছেন এবং পরবর্তীকালে অভিনয়ে ব্যবহার করেছেন। ছবিটি দেখার পরে তিনি আশ্বস্ত হয়েছেন যে, তিনি ঠিকঠাকভাবেই সবকিছু করতে পেরেছেন। 

খেলার দৃশ্যের শুটিংয়ের সময় রণবীরকে বেশ খানিকটা বেগ পেতে হয়। কারণ কপিলের অসামান্য বোলিং স্টাইল নকল করাটা ছিল খুবই কষ্টকর ব্যাপার। কপিলের শারীরিক গঠনের সাথে তাঁর শারীরিক গঠনের কোনও মিল নেই। সুতরাং রণবীরকে প্রতিদিন জিমে অনেক শারীরিক কসরত করতে হয়েছে।