ব্রেকিং নিউজ
actress-shruti-hasan-suffered-from-critical-gynecological-disease-
Shruti hasan: জটিল এন্ডোমেট্রিয়োসিসে ভুগছেন শ্রুতি হাসান, ঋতুচক্রের সময় কী উপসর্গ এই রোগের?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-02 13:42:37


জটিল স্ত্রী রোগে ভুগছেন অভিনেত্রী শ্রুতি হাসান। পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম এবং এন্ডোমেট্রিয়োসিসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন তিনি। পাশাপাশি মেটাবলিজমের ঘাটতিতে হরমোনজনিত সমস্যারও সম্মুখীন দক্ষিণী এই অভিনেত্রী। তাঁর শরীর ভালো নেই, তবুও মন শক্ত করে লড়াই চালাচ্ছেন, নিয়মিত শরীরচর্চা করছেন অভিনেত্রী। শরীরচর্চার এক ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করে একথা জানান শ্রুতি হাসান।

শ্রুতি লেখেন, ‘‘আমার সঙ্গে শরীরচর্চা করুন। শরীরের হরমোনাল ভারসাম্য বজায় রাখার জন্য আমাকে কঠিন লড়াই চালাতে হচ্ছে। আমি পিসিওএস এবং এন্ডোমেট্রিয়োসিসে-এর সমস্যায় ভুগছি। মহিলাদের অবশ্যই জানা উচিত, এই সমস্যার সঙ্গে কীভাবে লড়াই করা যায়। এই সমস্যা থেকে রেহাই পেতে আমি শরীরচর্চাকেই বেছে নিয়েছি। সঙ্গে অবশ্যই নিয়ন্ত্রিত জীবনযাপন, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং পরিমিত ঘুমও প্রয়োজন। আমার শরীর এই মুহূর্তে ঠিক না থাকলেও মনকে শক্ত করেছি। এই রোগের কাছে আমি কিছুতেই হারব না।’’

ঋতুস্রাবের সময়ে তলপেটের ব্যথা অনেক সময় দুর্বিষহ হয়ে ওঠে। অনেক মহিলার ক্ষেত্রে ঋতুস্রাবের একসপ্তাহ আগে থেকে যন্ত্রণা হয়। চিকিৎসকরা বলছেন, এগুলি এন্ডোমেট্রিয়োসিসের লক্ষণ। এই রোগ থাকলে প্রধানত সন্তানধারণে সমস্যা হয়। তাই ঋতুস্রাবের দিনগুলোতে এই লক্ষণ দেখলে বাড়তি সতর্কতা নিতে হবে। এমনটাই পরামর্শ চিকিৎসকদের।

আর কী কী লক্ষণ এন্ডোমেট্রিয়োসিসের? 

১) যৌন মিলনের সময় ব্যথা অনুভূত হতে পারে। সঙ্গমের পর বেশ কয়েকদিন পর্যন্ত সেই ব্যথা থাকতে পারে

২) মল-মূত্র ত্যাগ করার সময় তলপেটে ব্যথা হয়। ঋতুস্রাবের সময় এই ব্যথা আরও বেড়ে যায় 

৩) ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তপাত হয়। দুটি ঋতুস্রাবের মাঝে স্পটিংয়ে সমস্যা হয়

৪) সন্তান ধারণে সমস্যা দেখা যায়






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন