ব্রেকিং নিউজ
  Weather Update: একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা, কমছে না গরম     Delhi: স্টেডিয়াম শূন্য করে কুকুর নিয়ে হাঁটার ফল, আইএএস অফিসার বদলি লাদাখে     Indonesia: ২০ লক্ষ টন ভোজ্য তেল পাঠিয়েছে ইন্দোনেশিয়া, বাজারে দাম কমার আশা     Assam: অসমে ভয়াবহ বন্যায় বাড়ছে মৃত্যু     Shawkat molla: সিবিআই দফতরে হাজিরা এড়িয়ে ১৫ দিন সময় চাইলেন শওকত মোল্লা     Corona Update: টানা ঊর্ধ্বমুখী দেশের করোনা সংক্রমণ     Manjusha: বিদিশার বন্ধু মডেল অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত দেহ উদ্ধার পাটুলির বাড়ি থেকে     Salt Lake: পারলৌকিক ক্রিয়ার জন্য ২০ হাজার টাকা রেখে আত্মঘাতী মা ও মেয়ে?     Char Dham Yatra: চারধাম যাত্রার শুরুতেই ছন্দপতন, এখনও পর্যন্ত মৃত্যু ৭৪ জনের     Bidisha: মডেল বিদিশার মৃত্যুতে বন্ধু অনুভবকে তলব করল নাগেরবাজার থানা     Domestic Violence: স্বামীকে ব্যাট দিয়ে নির্মমভাবে পেটায় স্ত্রী! জেনে কড়া নির্দেশ দিল আদালত      CM Mamata: রাজ্য মন্ত্রিসভায় বড়সড় বদল আনবেন মমতা?     Rice: চড়া বাজারদর নিয়ন্ত্রণে গম, চিনির পর রফতানিতে লাগাম কি চালেও?     Modi: ড্রোন দিয়ে চুপিসারে নজর রাখেন মোদী, নিজেই ফাঁস করলেন গোপন তথ্য     Nurse: অভাব মেটাতে এবার নার্সদেরও ডাক্তারির প্রশিক্ষণ রাজ্যে     Survey: শিক্ষাক্ষেত্রে হতাশার চিত্র! পঞ্জাব-রাজস্থান ছাড়া সব রাজ্যেই মান নিম্নমুখী     Booker: হিন্দি উপন্যাস লিখে প্রথম বুকারজয়ী ভারতীয় গীতাঞ্জলী শ্রী     Marriage: বিয়ে সারলেন 'লালকুঠি' ও 'আমার দুর্গা' ধারাবাহিকের নায়ক ঋতজিৎ, দেখুন ছবি     Murder: মাত্র ২০০ টাকার জন্য সহকর্মী রুমমেটকে খুন! হাওড়ার ঘটনায় তাজ্জব পুলিসও     Dhawan: শিখর ধাওয়ানকে লাথি-ঘুষি মারলেন বাবা! মাটিতে লুটিয়ে পড়লেন ক্রিকেটার, ভাইরাল ভিডিও     Aryan Khan: মাদককাণ্ডে যুক্ত থাকার প্রমাণ মেলেনি, শাহরুখ-পুত্রকে ক্লিনচিট দিল এনসিবি     Tripura: এবার তৃণমূল ছাড়লেন আশিস দাস, 'তৃণমূলের নেতারা বাটপার', দাবি প্রাক্তন বিধায়কের     Online: অনলাইন-অফলাইন তরজা অব্যাহত, বিক্ষোভে উত্তাল কলকাতা বিশ্ববিদ্যালয়     Riots: দিল্লি দাঙ্গায় পুলিসের দিকে বন্দুক তাক করা শাহরুখ জেল থেকে বেরোতেই 'জামাইআদর'!     Ankita: মন্ত্রী-কন্যা অঙ্কিতার নাম উঠলো এবার কলেজ চাকরিতে!     Uttarakhand: নাতনিকে শ্লীলতাহানির মামলা দায়ের পুত্রবধূর, সহ্য করতে না পেরে আত্মঘাতী প্রাক্তন মন্ত্রী!     Jail: আয়ের থেকে সম্পত্তির পরিমাণ ১০৩ গুণ বেশি! ৪ বছরের জেল প্রাক্তন মুখ্যমন্ত্রীর     Ssc: বাম ছাত্র-যুবদের বিক্ষোভে উত্তাল করুণাময়ী, পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধ     Army: লাদাখে সেনার গাড়ি ছিটকে ৬০ ফুট নিচে নদীতে, হত ৭ জওয়ান     Abas Yojana: বাংলা আবাস যোজনায় বাড়ির হাল! হাত দিতেই ভেঙে পড়ল বড় কার্নিশ  
The-inclusion-of-classical-music-is-in-the-hands-of-Shivkumar-Sharma
Shivkumar Santoor: শাস্ত্রীয় সঙ্গীতে সন্তুরের অন্তর্ভুক্তি শিবকুমার শর্মার হাত ধরেই


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-10 20:37:55


বরুফে পাহাড়ের কোল ঘেঁষে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা পাইনের মাঝখান দিয়ে যেতে যেতে হিমেল পরশ অনুভব করেছেন কখনও? তাহলে মহান রঙ্গশালায় সন্তুর ঠিক কী, তা আন্দাজ করতে পারবেন বইকি। ১০০ খানা তারের উপর ছোট্ট দুখানা হাতুড়ির মখমলি আনাগোণা। সুর তো নয়, যেন একটা স্বর্গীয় অনুভূতি। সন্তুরের চিকন সুরের মূর্ছনায় যিনি ডুব দিয়েছেন, তিনিই শুধু জানেন এর গভীরতা। আর সন্তুরকে সর্বোচ্চস্তরে নিয়ে গিয়েছিলেন পণ্ডিত শিবকুমার শর্মা।

জন্ম ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি, কাশ্মীরে। নৈস্বর্গিক সৌন্দর্যের সঙ্গে মাখামাখি করে থাকা জল-আলো-বাতাস গায়ে মেখে বড় হয়ে ওঠা। কাশ্মীরের একটা বিশেষ বিষয় হল-এই অঞ্চল বহু শতাব্দী ধরে সাংস্কৃতিক ও অর্থনৈতিক আদানপ্রদানের সংযোগস্থল। তাই কাশ্মীরে বহু সভ্যতার প্রভাব বিশেষভাবে নজর করা যায়। সেই ধারা মিশেছে সঙ্গীতেও। সন্তুরও সেই ধারার এক বাহক। ৫ বছর থেকেই ছোট্ট শিবকুমারের বাবার কাছে তবলা শেখা শুরু। তাঁর বাবা ঊমা দত্ত শর্মা ছিলেন বিখ্যাত গায়ক তথা তবলাবাদক। তবে সেই ধারায় না গিয়ে মাত্র ১৩ বছর থেকে শিবকুমার ঠিক করেছিলেন, তিনি সন্তুর বাজাবেন। একটা লোকজ যন্ত্রের সুরকে অঞ্চলের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের দরবারে পৌঁছে দেবেন। ছোট্টবেলায় দেখা সেই স্বপ্নখানা কীভাবে বাস্তবায়িত হয়েছে, তা দেখেছে গোটা পৃথিবী। তবে এই সাফল্যের পিছনে ছিল বিরাট সুরসাধনা, কঠোর অধ্যাবসায়।

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে সন্তুর তথা শত-তন্ত্রী বীণার আগমন পণ্ডিত শিবকুমারের হাত ধরেই। একটা লোকজ বাদ্যযন্ত্রকে শাস্ত্রীয় ঘরানার এক সদস্য করে তুলতে শিবকুমারজিকে কম কাঠ-খড় পোড়াতে হয়নি। সুফি ঘরানার বাইরে গিয়ে নিজস্বতা ভেঙেচুড়ে এক অন্য ধারা তৈরি করলেন পণ্ডিতজি। ধীরে ধীরে কঠিন বাধার পাহাড়গুলো সামনে থেকে ধীরে ধীরে সরে যেতে শুরু করল। উপত্যকার গণ্ডি পেরিয়ে শিবকুমারের সন্তুরের সুর ছড়িয়ে পড়ল চারপাশে। সন্তুরের জায়গা হল ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের জগতে।

১৯৫৫ সালে মুম্বইয়ে প্রথম মঞ্চে সন্তুর বাজান তিনি। ১৯৬০ সালে মুক্তি পায় তাঁর প্রথম সোলো অ্যালবাম। তারপর আর কখনও পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। একের পর এক কালজয়ী শো করে মাতিয়ে রেখেছেন আসমুদ্র হিমাচল। পণ্ডিত শিবকুমার শর্মা আর বিখ্যাত বাঁশিবাদক হরিপ্রসাদ চৌরাশিয়ার জুটি তো সুর ও সঙ্গীতের জগতে কিংবদন্তী হয়ে গিয়েছে।

তবে শুধু শাস্ত্রীয় সঙ্গীতেই নিজেকে আবদ্ধ করে রাখেননি তিনি। ‘ডর’, ‘চাঁদনি’, ‘লমহে’র মতো বলিউডের মূল ধারার ছবিতে কালজয়ী সুরসৃষ্টি করেছেন। তাঁর সুর দেওয়া ছবিগুলির মধ্যে অন্যতম ‘সিলসিলা’।

৬ মাস ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন পণ্ডিত শিবকুমার শর্মা। নিয়মিত ডায়ালিসিস চলত তাঁর। মঙ্গলবার মুম্বইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পী। থামল সন্তুর। একমাথা ঝাঁকরা রেশম চুলওয়ালা সুদর্শন মানুষখানা আর নেই। পাড়ি দিয়েছেন অমৃতলোকে। তবে রয়ে গেল কিংবদন্তী শিল্পীর সৃষ্টির অপার ভাণ্ডার।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন