২৯ মার্চ, ২০২৪

Singer: নামগানে নায়ক, জানুন বলি-টলির ঘরানা
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-25 19:40:59   Share:   

প্রসূন গুপ্ত: সিনেমার নায়কদের অনেক সংস্কারের দিকে ঝোঁক আছে। এই সংস্কারটি অনেকের কাছে কুসংস্কারও হতে পারে কিন্তু নায়ক বলে কথা। রাজ কাপুরের ছবিতে শঙ্কর জয়কিষানের সুর ছিল অবধারিত এবং সঙ্গে মুকেশের কণ্ঠ তথা ক্ষেত্র বিশেষে মান্না দে। দিলীপ কুমারের প্রিয় সুরকার ছিলেন নৌসাদ। দেব আনন্দের বায়নাক্কা ছিল দেখার মতো, শচীন দেববর্মনের সংগীত পরিচালনা ছাড়া ছবি করতেই চাইতেন না।

দেব বহু ছবি ছেড়ে দিয়েছিলেন শচীন কর্তাকে না পাওয়ার জন্য। দেবের আরও একটি দাবি ছিল তাঁর লিপে যেন অবশ্যই কিশোর কুমার থাকেন। বলতে দ্বিধা নেই যে কিশোর কুমার নাম করেছিলেন কিন্তু দেব সাহেবের কল্যাণে। যদিও এসডি বর্মন রফিকেও পছন্দ করতেন। গাইড ছবিতে দেবের লিপে বেশি গান গেয়েছিলেন রফি। দেব নম্রতার সঙ্গে একবার শচীন কর্তাকে বলেছিলেন যে গানগুলো কি কিশোরকে দিয়ে হয় না। এসডি জানিয়েছিলেন, না ওই গান রফিই গাইবে। আর কোনও প্রশ্ন করেন নি দেব আনন্দ।

উত্তম কুমার এক সময়ে হেমন্ত মুখোপাধ্যায়ের লিপে গান গাইতেন। তখন অবশ্য সৌমিত্র চট্টোপাধ্যায়ও হেমন্তের লিপি নিতেন। কিন্তু হঠাৎই হেমন্তবাবুর সঙ্গে সুরতাল কেটে যায় উত্তমের, তারপর থেকেই তাঁর গান মানেই মান্না দে। শ্যামল মিত্রের কণ্ঠ চমৎকার ছিল কিন্তু হেমন্ত মান্নার দাপটে শ্যামল সতীনাথ মানবেন্দ্ররা জায়গা করে উঠতে পারেননি। উত্তমের মৃত্যুর পর টলিউডে জায়গা করেন তাপস পাল।

তাপসের নাম হওয়ার তাঁর আবদার ছিল কিশোর কুমারকে দিয়ে তাঁর গান গাওয়াতে হবে। বাংলা ছবিতে ওই সময়ে কিশোর নিয়মিত ছবিতে গান গাইতেন। সুচিত্রা সেন নাকি খুব ভালো লিপ দিতে পারতেন না কিন্তু তার মধ্যেই তাঁর কণ্ঠ দখল করেছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

আজকের দিনে গান হিট করেকোথায় ? অভিজিতের সঙ্গে শাহরুখের কণ্ঠ একেবারে একরকম হওয়া সত্বেও নিয়মিত ছিলেন। আজকের গান যা হোক হলেই হলো।


Follow us on :