১৫ জুন, ২০২৪

Actor: মনে রাখেনি ইন্ডাস্ট্রি, অন্তরালের চিরঘুমে অভিনেতা অমরনাথ মুখোপাধ্যায়
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-26 16:53:57   Share:   

শুক্রবার প্রয়াত হলেন বর্ষীয়ান অভিনেতা অমরনাথ মুখোপাধ্যায় (Amarnath Mukherjee)। মুম্বইতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বাংলা সিনেমা (Tollywood) জগতে তাঁর অবদান রয়ে গিয়েছে অনেক। উত্তমকুমারের সঙ্গে 'মৌচাক' সিনেমা থেকে শুরু করে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে 'বসন্ত বিলাপ', বহু বাংলা সিনেমায় অভিনেতার স্মার্ট উপস্থিতি বরাবর দর্শকদের নজর কেড়েছিল। তবে শেষের দিকে শারীরিক অসুস্থতায় আর কাজ করতে পারেননি। তিনি পরিবারের সঙ্গে মুম্বই চলে যাওয়ার পর কেউ তাঁর বিশেষ খোঁজও রাখেনি।

১৯৩৩ সালের ১১ সেপ্টেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন অমরনাথ মুখোপাধ্যায়। অভিনয় বোধহয় তাঁর জন্মসূত্রেই পাওয়া। তাঁর পিতা ছিলেন তৎকালীন নাম করা অভিনেতা হরেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এমনকি তাঁর মামা জহর মুখোপাধ্যায়ও ছিলেন অভিনেতা। তাই ছোটবেলা থেকেই নিজের মধ্যে অভিনয়ের ইচ্ছে লালন করেছিলেন অমরনাথ। প্রাথমিকভাবে অভিনয় শুরু করেছিলেন নাটক দিয়ে।

'হার মানা হার', 'ছিন্নপত্র', 'স্ত্রী', 'বসন্ত বিলাপ', 'মৌচাক', 'স্বয়ংসিদ্ধা'র মতো বহু সিনেমায় অভিনয় করেছিলেন অমরনাথ মুখোপাধ্যায়। কেবল টলিউডে সীমাবদ্ধ ছিলেন না অভিনেতা। 'ডিস্কো ডান্সার', 'অমানুষ' -এর মতো হিন্দি সিনেমাতেও অভিনয় করেছিলেন অমরনাথ। তরুণ মজুমদার পরিচালিত 'আলো' সিনেমায় শেষ অভিনয় করেছিলেন। ২০০৫ সালে কলকাতা ছেড়ে ছেলে ও পরিবারের সঙ্গে মুম্বই চলে গিয়েছিলেন অভিনেতা। এরপর শরীরের জন্য আর বিশেষ সিনেমায় অভিনয় করতে পারেননি। অমরনাথ মুখোপাধ্যায়ের প্রয়াণে টলি পাড়ার বর্ষীয়ান অভিনেতাদের মনে শোকের ছায়া নেমেছে।


Follow us on :