২৯ মার্চ, ২০২৪

Amitabh: শুটিংয়ে নাচতে হবে শুনে কেঁদে ফেলেছিলেন অমিতাভ বচ্চন
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-09 14:22:56   Share:   

প্রসূন গুপ্ত: কয়েক দশক ধরে ভারতীয় সিনেমার শাহেনশা অমিতাভ বচ্চন। শাহরুখ খানের 'পাঠান' যতই রেকর্ড করুক না কেন, 'বিগ বি'র আসন থেকে তাঁকে কেউ টলাতে পারেনি। মনে রাখতে হবে অমিতাভের বয়স এখন ৮০ এবং আজকেও তাঁকে ভেবেই চিত্রনাট্য তৈরি হয়। কিন্তু তাঁর সিনেমা জগতে প্রবেশ মোটেই সুখকর ছিল না। হৃষিকেশ মুখার্জির 'আনন্দ' সুপার হিট হওয়ার পরেও সহ অভিনেতা অমিতকে কেউই পাত্তা দেয়নি। অবশেষে প্রখ্যাত প্রয়াত অভিনেতা ও প্রযোজক মেহমুদের ছবি 'বোম্বে টু গোয়া'তে একটি সুযোগ আসে এবং তাও নায়ক চরিত্রে। সুযোগ এমনি আসেনি, তখন ইন্দিরা গান্ধী ভারতের প্রধানমন্ত্রী এবং পুত্র রাজীব ইন্ডিয়ান এয়ারলাইনসের পাইলট।

অমিতাভ এবং মেহমুদের ভাই আনোয়ার আলি (যিনি বোম্বে টু গোয়াতে ড্রাইভারের চরিত্রে ছিলেন) ছিলেন রাজীবের প্রিয় বন্ধু। বলিউডে সুযোগ না পেয়ে অমিতাভ, রাজীবকে দুঃখ করে সেকথা জানিয়েছিলেন। রাজীব সটান আনোয়ারকে বলেন যে মেহমুদের প্রোডাকশনে অমিতকে একটি সুযোগ দিতে। প্রধানমন্ত্রীর পুত্রর অনুরোধ মেহমুদ অগ্রাহ্য করতে পারেননি। সুযোগ মেলে বোম্বে টু গোয়াতে। 

একেবারেই লক্কর মার্কা চরিত্র ছিল বচ্চনের। কয়েকদিন শুটিং হয়ে যাওয়ার পর ওই বিখ্যাত গান 'দেখা না হায় রে, সোচা না হায় রে' গানটির শুট। অমিতাভকে ডেকে মেহমুদ বললেন, তোমাকে নাচতে হবে। শুনেই অমিত মেকআপ ঘরে চলে যান। অনেক্ষণ তাঁর দেখা না পেয়ে মেহমুদ মেকআপ ঘরে গিয়ে দেখেন অমিতাভ কাঁদছেন। তখন হিন্দি ছবির নায়কদের মধ্যে শাম্মি কাপুর ও জিতেন্দ্র ছাড়া কেউই নাচতে পারতেন না। অমিত মেহমুদকে জানান, 'নাচতে তিনি অপারগ'।

মেহমুদ বলেন যে, আরে ঘাবড়ানোর কিছু নেই, এই গানে বাঁধা ধরা কোনও নাচ নাচতে হবে না, তোমার যা খুশি নাচো। তারপর ভয়ে ভয়ে শুট শুরু হলো। এরপর ইতিহাস! আজ এই বয়সেও শাহেনশা প্রচুর ছবিতে নেচেছেন এবং বিভিন্ন মহল্লায় যুবকরা যে নাচ নাচেন তা কিন্তু অমিতাভের অনুকরণেই তৈরি।

মেহমুদ আজ আর নেই, অমিতাভ কি ভাবেন তাঁর কেরিয়ার তৈরি করতে রাজীব গান্ধী ও মেহমুদের অবদান?


Follow us on :