ব্রেকিং নিউজ
india-sees-less-corona-cases-led-to-massive-relief-during-pandemic
Covid India: দেশে ৬০ হাজারের নীচে নামলো দৈনিক সংক্রমণ, কমেছে পজিটিভিটি রেট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-11 10:26:25


একদিনে ৬০ হাজারের নীচে নামলো দেশের করোনা সংক্রমণ (India Corona)। একদিনে সংক্রমিত ৫৮,০৭৭, মৃত ৬৫৭ জন। দেশে এই মুহূর্তে সক্রিয় সংক্রমণ ৬,৯৭,৮০২ (Active Corona)। বৃহস্পতিবার সক্রিয় রোগীর সংখ্যা ৭ লক্ষ ৯০ হাজার। সেই সংখ্যা ২৪ ঘণ্টায় অনেক কমেছে। এমনটাই স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) সূত্রে খবর। এই মুহূর্তে পজিটিভিটি রেট বা সক্রিয় সংক্রমণ ৩.৮৯%। দীর্ঘ একটা সময় ৪%-এর উপরে ছিল এই হার।

এদিকে, দেশের করোনা চিত্র আশাপ্রদ। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। টানা ৪ দিন দেশে দৈনিক সংক্রমণ ১ লক্ষের নীচে। আর এই গ্রাফেই কিছুটা স্বস্তিতে মোদী সরকার। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, প্রতি রাজ্য থেকে দৈনিক সংক্রমণ এবং পজিটিভিটি রেট কমছে। গত এক সপ্তাহ ধরে দেশের গড় করোনা সংক্রমণ ৯৬,৩৯২।

কেন্দ্রের তরফে কোভিড টাস্ক ফোর্সের প্রধান চিকিৎসক ভিকে পল বলেছেন, 'সার্বিক অতিমারী চিত্রে একটু উদ্বেগ কমেছে। টানা ৪-৫ দিন এক লক্ষের নীচে সংক্রমণ গ্রাফ। এখন আমরা প্রথম ঢেউয়ের তুলনায় কম দৈনিক সংক্রমণ দেখছি।'

তাঁর দাবি, 'দেশের সার্বিক সংক্রমণের হার ৫%-এর নীচে। আর এটা নিয়মিত চলছে। অর্থাৎ দেশের সার্বিক করোনা চিত্র আশাপ্রদ।' অপরদিকে, বৃহস্পতিবার উদ্বাস্তুদের জমির দলিল বিলি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সেখান থেকে এদিন প্রাইমারি স্কুল খোলার প্রসঙ্গটি নিয়ে বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, 'কোভিড পরিস্থিতি বুঝে রোটেশনে স্কুল খোলা হতে পারে। স্কুল কর্তৃপক্ষগুলির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে খোলা হতে পারে স্কুল। করোনার আরও একটি নয়া স্ট্রেন এসেছে। সে বিষয়টি নিয়ে আলোচনার পরই ছোটদের ক্লাস চালু করার কথা ভাবা হচ্ছে।'

উল্লেখ্য, করোনা পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসতেই ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে ফের খুলেছে স্কুল-কলেজ। যদিও অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চালু করা হয়েছে। অপরদিকে পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য চালু করা হয়েছে 'পাড়ায় শিক্ষালয়'। এবার ছোটদের স্কুল কবে খোলে, তারই অপেক্ষায় অভিভাবক থেকে শুরু করে সকলে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন