ব্রেকিং নিউজ
  এখনও পর্যন্ত গণনার রিপোর্টে গুজরাটে এগিয়ে বিজেপি, দ্বিতীয় স্থানে কংগ্রেস     মুর্শিদাবাদের নবগ্রামে রাজ্য সড়কে স্কুটি ও ট্রাক্টারের ধাক্কায় মৃত্যু এক ছাত্রের,গুরুতর আহত আরও ২ ছাত্র     বাগদা সিন্দ্রানী প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের বেহাল দশা, প্রতিবাদে সরব স্থানীয় বাসিন্দারা      খড়িবাড়ি ব্লকের বাঞ্চাভিটা এলাকায় অভিযান চালিয়ে মহিষ পাচার করার আগে একজন পুলিস কর্মী সহ ৬ জনকে আটক করল এসএসবি ৪১ নম্বর ব্যাটেলিয়ান     হিমাচলে ৬৮টি আসনে ভোট, ম্যাজিক ফিগার ৩৫  
corona-new-variant-omiron-who-india
Corona update: করোনার নতুন আতঙ্ক 'ওমিক্রন', উদ্বেগে দেশ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-27 11:42:44


করোনায় যেন শেষ হয়ে শেষ হচ্ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' শুক্রবার এক বিবৃতিতে যা জানিয়েছে, তাতে ফের নতুন করে উদ্বেগ ছড়িয়েছে গোটা বিশ্বজুড়ে। বাদ নেই ভারতও। পরিস্থিতি এমনই যে এ নিয়ে আলোচনার জন্য বিশেষ বৈঠকে বসেছে স্বাস্থ্য মন্ত্রক। 

ফের নতুন ভ্যারিয়েন্ট। ফের নতুন নাম। এবার নয়া প্রজাতির করোনা ভাইরাসের নামকরণ করা হয়েছে ওমিক্রন। নিশ্চিন্তে বসে থাকার মতোও পরিস্থিতি নয। এটি তাদের ভাষায় উদ্বেগজনকই। 

২০২০ সালের ১৮ ডিসেম্বর যে প্রজাতি সনাক্ত করা হয়েছিল, তার নামকরণ করা হয়েছিল আলফা। এরপর একে একে আসে বিটা, গামা, ডালটা। এবার ওমিক্রন। চলতি নভেম্বর মাসেই এটি ধরা পড়েছে বিশ্বের একাধিক দেশে। তবে প্রথম ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায়।

তারপরই হু বিজ্ঞপ্তি জারি করে এ ব্যাপারে বিশদ তথ্য জানিয়ে দেয়। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, সার্স-কোভিড-২-ভাইরাসের ওপর বিশেষজ্ঞদের নিয়ে স্বাধীনভাবে কাজ করে যে সংস্থা, তার নাম হল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ। এঁরা করোনা ভাইরাসের বিবর্তন এবং মিউটেশনের গতিপ্রকৃতি পর্যালোচনা করে থাকেন নির্দিষ্ট সময় অন্তর। গত ২৬ নভেম্বর এই বি.১.১.৫২৯ প্রজাতির করোনা ভাইরাস নিয়ে বৈঠকে সবে ওই বিশেষজ্ঞ কমিটি। 

হু-র বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৪ নভেম্বর প্রথম এই ভাইরাসের খোঁজ মেলে দক্ষিণ আফ্রিকায়। সেখানে করোনা যেভাবে মহামারীর চেহারা নিয়েছে, তাতে সর্বশেষ প্রজাতি ছিল ডেলটা। এবার করোনার বাড়বাড়ন্তে ধরা পড়ল ওই ওমিক্রন-এর ভূমিকা। হু-র মতে, এই প্রজাতিতে অজস্র মিউটেশন ধরা পড়েছে, যেটা তাদের মতে, উদ্বেগজনক। প্রাথমিকভাবে এটাও ধরা পড়েছে, অন্যান্য প্রজাতির তুলনায় এর বিপজ্জনক দিকটিও অনেক বেশি। দক্ষিণ আফ্রিকার বিভিন্ন প্রদেশে এর সংক্রমণ ক্রমশই বাড়ছে। ফলে হু এ নিয়ে সমীক্ষা চালিয়ে যাচ্ছে এবং তারা জানিয়েছে, নিত্যনতুন অগ্রগতি সংক্রান্ত তথ্য জানিয়েও দেওয়া হবে। পাশাপাশি তারা করোনা নিয়ে মানুষকে সতর্ক করে সচেতনতামূলক বার্তা দিয়েছে। জানিয়ে দিয়েছে, আপাতত গাফিলতির কোনও জায়গা নেই।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন