ব্রেকিং নিউজ
India-has-reached-the-milestone-of-200-crore-vaccinations-in-a-year-and-a-half
Vaccination: দেড় বছরে ২০০ কোটি ভ্যাকসিনেশনের মাইলস্টোন ছুঁয়ে ফেলল ভারত

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-17 13:27:59


কোভিডের সংক্রমণ শুরু হওয়ার পর দেশজুড়ে শুরু হয়েছে ভ্যাকসিনেশন প্রক্রিয়া। এরপর দেখতে দেখতে কেটে গিয়েছে প্রায় দেড় বছর। কারণ, সরকারি হিসাবে ২০২১ সালের ১৬ জানুয়ারি শুরু হয়েছিল টিকাকরণ প্রক্রিয়া। হিসাব করে দেখা যাচ্ছে, ওই সময়ে এখনও পর্যন্ত প্রায় ২০০ কোটি ভ্যাকসিনেশন সম্পূর্ণ হয়েছে। অর্থাত্, দুই মিলিয়ন ল্যান্ডমার্কে পৌঁছে গেল ভারত। সংখ্যাটা শনিবার রাত পর্যন্ত হল ১৯৯.৯৭ কোটি। এর মধ্যে ৫.৪৮ কোটি হল বুস্টার ডোজ।

উল্লেখ্য, এর আগে ১০০ কোটি ভ্যাকসিনেশনের মাইলস্টোন ছুঁতে সময় লেগেছিল ২৭৭ দিন। গত বছর ১৭ সেপ্টেম্বর একদিনেই আড়াই কোটি ভ্যাকসিনেশন হয়েছিল, যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

কো-উইনের তথ্য অনুযায়ী, সারা দেশে মোট ১৪ হাজারেরও বেশি জায়গায় এই টিকাকরণ কর্মসূচি চলছে। 

এবার দেখা যাক, স্বাস্থ্য মন্ত্রকের তথ্য কী বলছে। ওই তথ্য অনুযায়ী, প্রাপ্তবয়স্কদের মধ্যে ৯০ শতাংশই এখনও পর্যন্ত কোনও না কোনও ডোজ নিয়েছেন। ৯০ শতাংশের দুটি ডোজই সম্পূর্ণ হয়েছে, অর্থাত্ তাঁরা ফুললি ভ্যাকসিনেটেড। সারা বিশ্বের পরিসংখ্যানে দেখা গিয়েছে, এই মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে ৬২.১ শতাংশ মানুষ ফুললি ভ্যাকসিনেটেড।

একটি সংবাদ সংস্থার তথ্য বলছে, মোট টিকাকরণের ৭১ শতাংশই হয়েছে গ্রামীণ এলাকায় এবং ২৯ শতাংশ হয়েছে শহর এলাকায়। লিঙ্গগত বিচারে ৪৮.৯ শতাংশ টিকা নিয়েছেন মহিলারা এবং ৫১.৫ শতাংশ নিয়েছেন পুরুষরা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন