ব্রেকিং নিউজ
Coronas-restrictions-will-be-lifted-from-March-31-the-mask-will-remain-the-center-said
Covid: ৩১ শে মার্চ থেকে উঠে যাচ্ছে করোনার বিধিনিষেধ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-23 16:26:20


দেশের কোভিড সংক্রমণ ক্রমাগত কমের দিকে। এই পরিপ্রেক্ষিতে ৩১ শে মার্চ থেকে সমস্ত কোভিডবিধি তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ববিধি বজায় রাখা আগের মতোই অব্যাহত থাকবে।

কেন্দ্রীয় সরকার ২০২০ সালের ২৪ শে মার্চ প্রথমবারের মতো দুর্যোগ ব্যবস্থাপনা আইন, (ডিএম অ্যাক্ট) ২০০৫ এর অধীনে দেশে কোভিড-১৯ প্রতিরোধের জন্য আদেশ ও নির্দেশিকা জারি করেছিল। এবং এগুলি বিভিন্ন সময়ে সংশোধন করা হয়েছে।

সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের কাছে পাঠানো এক চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানিয়েছেন, গত ২৪ মাস ধরে মহামারীর ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন ডায়াগনস্টিকস, নজরদারি, কন্টাক্ট ট্রেসিং, চিকিৎসা, টিকাকরণ, হাসপাতালের পরিকাঠামোর জন্য উল্লেখযোগ্য সক্ষমতা তৈরি করা হয়েছে। এছাড়াও, সাধারণ জনগণ এখন কোভিড-উপযুক্ত আচরণ সম্পর্কে অনেক বেশি মাত্রায় সচেতন রয়েছে।

তিনি আরও বলেন, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তাদের নিজস্ব ক্ষমতা এবং সিস্টেমগুলি বিকাশ করেছে এবং মহামারী পরিচালনার জন্য তাদের বিস্তারিত নির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়ন করেছে। গত সাত সপ্তাহ বা তারও বেশি সময় ধরে আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা ২৩,৯১৩ জন (২২ মার্চ-এর হিসেব অনুযায়ী) এবং দৈনিক পজিটিভিটি রেট ০.২৮ শতাংশে নেমে এসেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মহামারী মোকাবিলায় সরকারের সার্বিক উন্নতি ও প্রস্তুতির বিষয়টি বিবেচনা করে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ একটি সিদ্ধান্ত নিয়েছে যে, কোভিড প্রতিরোধব্যবস্থার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা আইনের বিধানগুলো আর প্রয়োগের প্রয়োজন নাও হতে পারে।

সেই অনুযায়ী, অজয় ভাল্লা বলেন, ৩১ শে মার্চ বিদ্যমান আদেশের মেয়াদ শেষ হওয়ার পরে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আর কোনও আদেশ জারি করা হবে না। তবে মাস্ক ব্যবহার এবং স্যানিটাইজেশন সহ কোভিড প্রতিরোধ ব্যবস্থার বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি বলেন, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি স্ট্যান্ডার্ড অপারেটিং ব্যবস্থা এবং পরামর্শগুলি অনুসরণ করা চালিয়ে যেতে পারে। যা স্বাস্থ্য মন্ত্রক দ্বারা সময়ে সময়ে প্রতিরোধমূলক ব্যবস্থা, টিকা এবং অন্যান্য সম্পর্কিত দিকগুলির জন্য জারি করা হয়েছে বা জারি করা হচ্ছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন