ব্রেকিং নিউজ
Corona-is-growing-in-110-countries-WHO-Pradhan-warned
WHO: ১১০টি দেশে বাড়ছে করোনা, সতর্কবার্তা হু-র

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-30 10:37:54


শুধু দেশেই নয়, গোটা বিশ্বের একাধিক দেশে করোনার বাড়বাড়ন্ত অব্যাহত। ক্রমবর্ধমান  অ্যাকটিভ কেসের সংখ্যা। সংক্রমণ বৃদ্ধি নিয়ে সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার হু-র ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম গেব্রেয়াসিস জানিয়েছেন, মহামারীর রূপ বদলাচ্ছে। করোনা সংক্রমণ এখনও শেষ হয়নি। হু-র তরফে জানানো হয় বিশ্বের প্রায় ১১০ টি দেশে নতুন করে করোনা প্রকোপ বাড়তে শুরু করেছে। 

কিন্তু কেন হঠাৎ করে এতটা বেড়ে গেল সংক্রমণ? গতকাল বিশ্বস্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, করোনার এই বাড়বাড়ন্তের জন্য ওমিক্রন সাব-ভেরিয়েন্ট BA.4 এবং BA.5 এর দ্রুত হারে ছড়িয়ে পড়াই দায়ী ।মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রেও মোট সংক্রমণের অর্ধেক এই দুই প্রজাতির জন্য দায়ী। হু’র তথ্য অনুসারে ২৫ জুন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে BA.5 ভ্যারিয়েন্ট ৩৬.৬ শতাংশ এবং BA.4 ভ্যারিয়েন্ট  ১৫.৭ শতাংশ সংক্রমণের জন্য দায়ী। অর্থাৎ দেশের মোট সংক্রমণের ৫২ শতাংশের জন্য দায়ী এই দুই নয়া ওমিক্রন ভ্যারিয়েন্ট। এছাড়াও হু জানিয়েছে বিশ্বব্যাপী সংক্রমণ গত কয়েকদিনে ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে কিছু দেশে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও।

সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে ভ্যাকসিনের কারণে বিশ্বব্যাপী প্রায় ২০ মিলিয়ন জীবন বাঁচানো সম্ভব হয়েছে। সংক্রমণ রুখতে টিকাকরণে জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিটি দেশ যেন তাদের মোট জনসংখ্যার কমপক্ষে ৭০ শতাংশের টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন করে, এমনই আবেদন করে হু। 

এদিকে গত কয়েকদিনে ভারতেও কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী। পশ্চিমবঙ্গেও ফের করোনা সংক্রমণের প্রকোপ বেড়েছে । সব মিলিয়ে করোনা বিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন